ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশি অ্যাপ ডেভেলপারদের সঙ্গে কাজ করবে হুয়াওয়ে

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৬ ৭:০১:১৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৬ ৭:০১:১৫ পিএম
বাংলাদেশি অ্যাপ ডেভেলপারদের সঙ্গে কাজ করবে হুয়াওয়ে
Walton E-plaza

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ভারতে হুয়াওয়ে ও অনার হ্যান্ডসেট ব্যবহারকারীদের কাছে বৈশ্বিক কনটেন্ট ডেভেলপারদের পণ্য পৌঁছে দিয়ে তাদের ডিজিটাল জীবনধারায় আমূল পরিবর্তন এনেছে হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস। আজ ১৬ এপ্রিল, দিল্লিতে অনুষ্ঠিত গ্লোবাল কানেক্ট ইন্ডিয়া কনফারেন্সে উপস্থাপিত একটি প্রবন্ধে এ বিষয়টি তুলে ধরা হয়। বাংলাদেশের বাজারেও রয়েছে বিপুল সম্ভাবনা, জানিয়েছে কোম্পানিটি।

গ্লোবাল কানেক্টস ইন্ডিয়াতে অংশ নিয়ে হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস একটি স্পষ্ট ইঙ্গিত দিল যে, দক্ষিণ এশিয়ার বাকী বাজারগুলোকেও তারা গুরুত্বের সঙ্গে নিয়েছে। মোবাইল ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশও কোম্পানিটির জন্য গুরুত্বপূর্ণ এক বাজার বলে বিবেচিত। জিএসএমএ’র তথ্য অনুযায়ী, ২০২৫ সালে বাংলাদেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা হবে ৪১ শতাংশ এবং প্রতি বছরই স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। পাশাপাশি বাংলাদেশের বাজারে হুয়াওয়ে হ্যান্ডসেটের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় অ্যাপ, মুভি, মিউজিক ও অন্যান্য ডিজিটাল সেবায় গ্রাহকের হাতে স্থানীয় কনটেন্ট পৌঁছে দিতে ইতোমধ্যে বাংলাদেশি কনটেন্ট ডেভেলপারদের সঙ্গে কাজ শুরু করার পরিকল্পনা হাতে নিয়েছে হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস।

বাংলাদেশের কনটেন্ট ডেভেলপাররা হুয়াওয়ে মোবাইল সার্ভিসেসের হাইএআই, ভিআর ও এআর প্রযুক্তির সহায়তায় তাদের সেবা ও পণ্যে বৈচিত্র্য আনার পাশাপাশি স্থানীয় ও বৈশ্বিক বাজারে শক্ত প্রতিযোগী হয়ে উঠতে পারেন। হুয়াওয়ে মোবাইল সার্ভিসেসের সহায়তায় বর্তমান চ্যানেলগুলোর বাইরেও কনটেন্ট ডেভেলপ, পরিবেশন ও অর্থ উপার্জনের উপায় পেতে পারেন বাংলাদেশি কনটেন্ট ডেভেলপাররা। বিস্তারিত জানতে আগ্রহীরা asiahmsbd@huawei.com আইডিতে যোগাযোগ করতে পারেন।

উপস্থাপিত প্রবন্ধে বলা হয়, সমৃদ্ধ ও নির্ভরযোগ্য ডিজিটাল কন্টেন্ট ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্ম- হুয়াওয়ে অ্যাপ গ্যালারির মাধ্যমে ব্যবহারকারী ও অ্যাপ ডেভেলপার উভয়ের জন্য ওয়ান স্টপ সল্যুশন এনেছে হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস। ডিজিটাল মার্কেটে ক্রমবর্ধমান প্রতিযোগিতার মধ্যে অ্যাপ ডেভেলপারদের জন্য একটি অনন্য সুযোগ হতে পারে এ প্ল্যাটফর্ম।

চীন ও ভারতের ইন্টারনেট শিল্পের জন্য তাৎপর্যপূর্ণ এ আয়োজনে অনলাইন এন্টারটেইনমেন্ট, ইন্টারনেট ফিন্যান্স, ক্রস-বর্ডার ই-কমার্স, গেম রিলিজ, লাইফ সার্ভিস ও অনলাইন এডুকেশন খাতে স্থানীয় ও বৈশ্বিক উদ্যোক্তাদের কাজের ক্ষেত্র কীভাবে আরো প্রসারিত হতে পারে কনফারেন্সে এ ব্যাপারটিতে আলোকপাত করা হয়।

বিশ্বকে আরো কাছে আনার প্রতিশ্রুতি বাস্তবায়নে গ্রাহকদের সংযুক্ত রাখতে মানসম্মত সেবা প্রদান করছে হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস। এদিকে ধারণা করা হচ্ছে, জনসংখ্যার দিক দিয়ে চীনকে ছাড়িয়ে যাবে ভারত। বতর্মানে দেশটিতে প্রায় ৫০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। তাই বিপুল এই জনগোষ্ঠীর হাতে ডিজিটাল জীবনধারার সুবিধা পৌঁছে দিতে চায় কোম্পানিটি।

২০১৮ সালে হুয়াওয়ের নিজস্ব অ্যাপ ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্ম হুয়াওয়ে অ্যাপ গ্যালারির মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৭ কোটি, ডাউনলোডের সংখ্যা ১২ হাজার কোটি এবং সারা বিশ্বের ৫ লাখ ৫০ হাজার ডেভেলপার প্ল্যাটফর্মটির সঙ্গে যুক্ত ছিলেন। তাই ডিজিটাল জীবনধারাকে আরো এগিয়ে নিতে গ্রাহকরা সহজেই তার প্রয়োজন ও পছন্দ অনুযায়ী কনটেন্টের খোঁজ পান এখানে। এছাড়া হুয়াওয়ে অ্যাপ গ্যালারির গিফট সেন্টার থেকে উপহার, ছাড় ও ভিআইপি অগ্রাধিকার সেবা উপভোগ করার সুযোগ পান গ্রাহকরা। বিশ্বজুড়ে অ্যাপ ডেভেলপারদের জন্য ওয়ান স্টপ সল্যুশন হিসেবে কাজ করছে হুয়াওয়ে। কারণ এই প্ল্যাটফর্মটির মাধ্যমে সহজেই তারা তাদের কনটেন্টগুলো লাখ লাখ ব্যবহারকারীর হাতে পৌঁছে দিতে পারছেন।

নতুন সব অনার হ্যান্ডসেটে প্রিলোড করে অ্যাপের প্রচারেও সহায়তা করে হুয়াওয়ে। এছাড়া অ্যাপ ডেভেলপাররা তাদের অ্যাপগুলো ওওবিই, টপ অ্যাপস ফোল্ডার বা অ্যাপ গ্যালারির মাধ্যমেও ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করতে পারেন। বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে অ্যাপ ডেভেলপারদের জন্য এ সল্যুশন এক বড় সুযোগ। কারণ প্রতি বছর হুয়াওয়ের বিপুল পরিমাণ নতুন হ্যান্ডসেট বাজারে আসে। শুধু ২০১৮ সালে ২০ কোটির বেশি স্মার্টফোন বাজারে এনেছে হুয়াওয়ে; প্রতি বছর এ সংখ্যা ৩৫ শতাংশ হারে বাড়ছে।

অ্যাপ ডেভেলপারদের কস্ট পার ডাউনলোড অ্যাডভার্টাইজিং সার্ভিসও প্রদান করে হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস। বিজ্ঞাপনদাতাদের তখনই চার্জ প্রদান করতে হয় যখন কোনো অনার হ্যান্ডসেট ব্যবহারকারী বিজ্ঞাপন দেয়া অ্যাপটি ডাউনলোড করে। পরিসংখ্যান অনুযায়ী, বিজ্ঞাপনদাতারা প্রত্যাশা করতে পারেন ২০ শতাংশ ব্যবহারকারী এই প্রক্রিয়ার আওতায় আসবেন যা এই শিল্পের সাধারণ সংখ্যার চেয়ে বেশি। বিজ্ঞাপনসহ অ্যাপগুলো অ্যাসেনশিয়াল অ্যাপ, ফিচারড পেজ, টপ সার্চ, সার্চ রিজাল্ট এবং হুয়াওয়ে অ্যাপ গ্যালারির রিকমেন্ডেশনে তুলে ধরা হবে।

হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস সম্পর্কে জানতে অ্যাপ ডেভেলপাররা https://developer.huawei.com/consumer/en/doc সাইটটি ভিজিট করতে পারেন।




রাইজিংবিডি/ঢাকা/১৬ এপ্রিল ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge