ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বৃষ্টির দাপটে বাংলাদেশের সামনে কঠিন চ্যালেঞ্জ

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১১ ১০:৩০:১৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৩ ৮:৫৪:৫১ এএম
বৃষ্টির দাপটে বাংলাদেশের সামনে কঠিন চ্যালেঞ্জ
Walton E-plaza

ব্রিস্টল থেকে ইয়াসিন হাসান : ৮ হাজার ১৬২ কিলোমিটারের ব্যবধান বাংলাদেশ ও ব্রিস্টলের। বিশাল ব্যবধানের পার্থক্যের সঙ্গে এখানকার আবহাওয়ার পার্থক্য সবচেয়ে বেশি। সময়ের হিসেবে ব্যবধান পাঁচ ঘন্টার। বাংলাদেশে যখন একটু বৃষ্টির জন্য ছটফট করছে সবাই, তখন ব্রিস্টলে বৃষ্টি থামার নাম নেই। এখানে তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস। বাংলাদেশে ৩১। পাক্কা ২০-এর পার্থক্য।

কিন্তু ব্রিস্টলের বৃষ্টিতে ১৬ কোটি বাংলাদেশির মন খারাপ! এখানের সবুজের আচ্ছাদনে আজ শ্রীলঙ্কার বিপক্ষে নিশ্চিত ১ পয়েন্ট হারাল বাংলাদেশ! সকাল সাড়ে দশটায় ম্যাচ শুরু হওয়ার কথা ছিল। আগের রাত থেকেই বৃষ্টি। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তা বাড়তে থাকে। কখনো বৃষ্টি থেমেছে, কখনো বেড়েছে।  এমনই দিনে মাঠের ক্রিকেট হয় কীভাবে! তবুও বৃষ্টি আসা-যাওয়ার মাঝে দুবার মাঠ পরিদর্শন করেছিলেন দুই আম্পায়ার রিচার্ড কেটলবরো ও রিচার্ড ইলিংওর্থ।

তৃতীয়বার যখন তারা মাঠে ঢুকলেন, তখন ঘড়িতে দুপুর ১টা ৪৫ মিনিট। মাঠে ঢুকতেই বিপত্তি। তীব্র বাতাসে সামনেই এগোতে পারছিলেন না। বাতাসে উল্টে যাচ্ছিল ছাতা। মাঠের যেটুকু জায়গায় কাভার ছিল, ততটুকুও যাননি তারা। এর আগেই ফিরে আসেন। বুঝে যান, আজ আর খেলা সম্ভব নয়। তাদের রিপোর্টের ভিত্তিতে ম্যাচ রেফারি জেফ ক্রো ১টা ৫৭ মিনিটে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করে পয়েন্ট ভাগাভাগি করে দেন দুই দলকে।



ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এসেছিলেন বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডস।  ব্রিস্টলের ইনডোরে অধিনায়ক মাশরাফিকে পাওয়া যায় পুরস্কার বিতরণী মঞ্চে। অনানুষ্ঠানিক আলাপে মাশরাফি বলে দেন, ‘আজকের ২ পয়েন্ট আমাদের খুব দরকার ছিল। খেলাটা না হওয়াতেই সমস্যা হলো। ’

ম্যাচ না হওয়াতে হতাশা আছে উভয় শিবিরে। বাংলাদেশ এখনো বেশি পুড়ছে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের ফল নিয়ে। মাশরাফির কন্ঠে তা ভেসে এলো আজও,‘নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটা হেরে এখন কত চিন্তা করছি। ওইটা জিতে গেলে এসব বৃষ্টি নিয়ে ভাবাই লাগে না!’



দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের পর নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি ছিল হাতের মুঠোয়। কিন্তু তা বেরিয়ে যায়। এখন চার ম্যাচে বাংলাদেশের পয়েন্ট ৩।  পয়েন্ট টেবিলের সাতে রয়েছে দল। সেমিফাইনালে যেতে অন্তত আরো চার জয় চাই। পাঁচ ম্যাচে চারটি জিতলেও যে বাংলাদেশ নিরাপদে থাকবে, তা নয়।  অন্য দলের হারের প্রত্যাশাও করতে হবে সমানভাবে। পাঁচ ম্যাচের পাঁচটি জিতলে সেমিফাইনাল নিশ্চিত।

বাংলাদেশের ম্যাচ বাকি ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তানের বিপক্ষে। এই পাঁচ ম্যাচে র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা দুই দল আফগানিস্তান ও ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে জয় প্রত্যাশা করছে দল। পাকিস্তানের বিপক্ষেও একই প্রত্যাশা। ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে কাজটা কঠিন হবে, তবে অসম্ভব তো নয়-ই। তবে ব্রিস্টলের বৃষ্টিতে বাংলাদেশ যে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হলো, তা বলার অপেক্ষা রাখে না।




রাইজিংবিডি/ব্রিস্টল/১১ জুন ২০১৯/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge