ঢাকা, মঙ্গলবার, ২৭ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘অস্ট্রেলিয়ার চেয়ে ৩০-৪০ ভাগ ভালো খেলতে হবে’

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৯ ১১:১৮:২৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-২০ ৯:১৫:৪০ এএম

নটিংহ্যাম থেকে ক্রীড়া প্রতিবেদক: অস্ট্রেলিয়ার থেকে যদি বাংলাদেশ ১০ ভাগ বেশি পারফরম্যান্স করে তাহলেও জয় আসবে না বলে মনে করছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। 

২০০৫ সালের স্মৃতি এখনো মনে আছে মাশরাফির। অস্ট্রেলিয়ার বিপক্ষে যে ম্যাচে বাংলাদেশ জয় পেয়েছিল সেই ম্যাচের একমাত্র খেলোয়াড় মাশরাফি যিনি এখনো খেলা চালিয়ে যাচ্ছেন। ওই ম্যাচে মাশরাফির শুরুর আঘাতের পর নিয়ন্ত্রিত বোলিংয়ে বাংলাদেশ  অল্পরানে অসিদের আটকে রাখে।  এরপর মোহাম্মদ আশরাফুলের সেঞ্চুরিতে বাংলাদেশ জিতে যায় শেষ প্রান্তে।  সেরকম আরেকটি দিন ফিরিয়ে আনতে চায় মাশরাফি।  কিন্তু কাজটা কি সহজ? 

সহজ স্বীকারোক্তি অধিনায়কের, ‘মোটেও সহজ না।  অস্ট্রেলিয়া সব সময় বিশ্বকাপের ফেবারিট দল।  ৯৬’ থেকে অস্ট্রেলিয়া সব সময়ই ভিন্ন কিছু করে।  এবারের বিশ্বকাপের অন্যতম সেরা দলের সঙ্গে আমাদের খেলা।  আমাদের সেরা ক্রিকেট খেলা ছাড়া আর কোনো উপায় নেই।  ওদের বোলিংয়ে অনেক বৈচিত্র্য।  ব্যাটিং অনেক ভালো।  ওয়েস্ট ইন্ডিজ একটা সময় ভালো পরিস্থিতিতে ছিল (ব্যাটিংয়ে)।  ওদেরকে এরকম পরিস্থিতি তৈরি করতে দেওয়া যাবে না। যদি করি তাহলে তো ওরা অনেক রান করবে।  ওরা অনেক পেশাদার দল। ’

অস্ট্রেলিয়াকে আটকাতে বাংলাদেশের রণকৌশল ঠিক হবে রাতে টিম মিটিংয়ে।  দুপুরে ট্রেন্ট ব্রিজের ঐচ্ছিক অনুশীলনে ছিলেন দলের প্রত্যেক ক্রিকেটার।  পরিকল্পনা কী হতে পারে সেই ধারণা মাশরাফি দেননি।  তবে জানিয়েছেন, পরিকল্পনার থেকেও বাইরে দিয়ে এক্সসেপশনাল কিছু করলেই জয় সম্ভব।  

‘ভালো খেললেই জেতা সম্ভব। সব বিভাগে ভালো করতে হবে। আমরা যদি এক বিভাগে ভালো করি, অন্য বিভাগে খারাপ করি তাহলে এদের সঙ্গে জেতা সম্ভব নয়।  অস্ট্রেলিয়া যদি ম্যাচে ৭০ ভাগ সামর্থ্য দিয়ে খেলে তাহলে আমাদেরকে ১০০ ভাগ সামর্থ্য দিতে হবে।  ওদের থেকে ৩০-৪০ ভাগের গ্যাপ থাকতেই হবে।  এতটাই ভালো ক্রিকেট খেলতে হবে ওদের সঙ্গে’ – যোগ করেন মাশরাফি। 

২০০৫ থেকে ২০১৯, তখনকার আন্ডারডগ বাংলাদেশ এখন অনেক পরিণত। এখন বলে কয়ে হারাতে পারে যে কোনো দলকে। ওভালে দক্ষিণ আফ্রিকাকে হারানোর সুখস্মৃতি, টনটনে ওয়েস্ট ইন্ডিজ বধের আত্মবিশ্বাস নটিংহ্যামে বাংলাদেশকে করতে পারে উজ্জীবিত।  মাশরাফিদের সাফল্যগাথায় আরেকবার অসি বধ হয় কি না, সেটাই দেখার। 

 

 

রাইজিংবিডি/নটিংহ্যাম/১৯ জুন ২০১৯/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন