ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

কিংবদন্তি! শুনে হাসলেন সাকিব

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২৫ ১:২৩:২৪ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-২৫ ২:০৭:৫২ পিএম
কিংবদন্তি! শুনে হাসলেন সাকিব
Voice Control HD Smart LED

সাউদাম্পটন থেকে ক্রীড়া প্রতিবেদক: ‘এগুলো নিয়ে আমি কখনো চিন্তা করিনি।’ – সাকিব বলছিলেন আর হাসছিলেন।

বিশ্বকাপের আগের এগার আসরে যা হয়নি তা হয়েছে গতকাল। সাউদাম্পটনে দুটি রেকর্ড সাকিব আল হাসান নিজের করে নিয়েছেন যা আগে করতে পারেননি কেউ। প্রথমত, বিশ্বকাপে এক হাজারেরও বেশি রান ও ত্রিশের বেশি উইকেট। দ্বিতীয়ত, বিশ্বকাপের এক আসরে চারশর বেশি রান ও দশের বেশি উইকেট। দুটি রেকর্ডই সাকিবের দখলে।

আফগানিস্তানের ম্যাচে সাকিব বল হাতে পেয়েছেন পাঁচ উইকেট। ব্যাটিংয়ে করেছেন ৫১ রান। ৫১ রানের ইনিংস খেলার পথে বিশ্বকাপে হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব।  প্রথম বাংলাদেশি এবং ক্রিকেট বিশ্বের ১৯তম খেলোয়াড় হিসেবে হাজার রানের ক্লাবে ঢুকেন। পরবর্তীতে বল হাতে দুই উইকেট নিয়ে গড়েন আরেক কীর্তি। ২৮ উইকেট নিয়ে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নেমেছিলেন। শুরুতেই তার শিকার রহমত শাহ। দ্বিতীয় স্পেলে বোলিংয়ে ফিরে পান গুলবাদিন নাইবের উইকেট। বিশ্বকাপে হাজার রান ও ৩০ উইকেটের নতুন ক্লাব ওপেন করেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সাকিবের উইকেটের ক্ষুধা তখনো শেষ হয়নি। আসগর আফগান ও নাজিবুল্লাহ জারদানের উইকেট নিয়ে ওয়ানডে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো পাঁচ উইকেটের স্বাদ পান। প্রথম বাংলাদেশি খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে পাঁচ উইকেটের কীর্তি। আর ম্যাচে ৫১ রান ও বোলিংয়ে পাঁচ উইকেটে সাকিব যুবরাজ সিংকে ছুঁয়ে ফেলেন। ভারতীয় এ অলরাউন্ডার ২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে ৫০ রান ও পাঁচ উইকেট পেয়েছিলেন।

আরেকটি রেকর্ড সাকিবভক্তদের আরো আনন্দিত করতে পারে। এবারের আসরে সাকিবের রান ৪৭৬, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। বোলিংয়ে নিয়েছেন ১০ উইকেট।  বিশ্বকাপের এক আসরে ৪০০ রান ও ১০ উইকেট নিতে পারেননি আর কোনো ক্রিকেটার। সাকিব কতটা মহামূল্যবান, তা বোঝা যায় শুধু তার কীর্তিতেই।

এমন ক্রিকেটার কিংবদন্তি হবেন না? সাকিব কি ভাবছেন। জানতে চাওয়া হয়েছিল সাউদাম্পটনের নির্মল বিকেলে। সংবাদ সম্মেলনে সাকিব বলেন,‘আমি কি করে বলতে পারব? এটা তো আপনারা বলতে পারবেন।  এগুলো নিয়ে কখনো চিন্তা করিনি। ’- সাকিব বলছিলেন আর হাসছিলেন।

কিংবদন্তিরা হয়তো এমনই। নিজের কীর্তিকে বড় করে দেখেন না।  হয়তো বড় করে দেখতে চান না।  হয়তো আরও ওপরে উঠতে চান। হয়তো সেরাদের সেরা হতে চান।  সাকিব কিংবদন্তি, বাংলাদেশ ক্রিকেটের সবথেকে বড় ধ্রুবতারা। সবথেকে উজ্জ্বল নক্ষত্র।  কিন্তু ব্যক্তি সাকিব নিজেকে মনে করেন না কিংবদন্তি। হয়তো আরও বড় কিছুর প্রত্যাশায় রয়েছেন। সেটা বিশ্বকাপের ট্রফি হলে মন্দ কি? 

 

 

রাইজিংবিডি/সাউদাম্পটন/২৫ জুন ২০১৯/ইয়াসিন

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge