ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

অন্ধকারেই রয়ে গেলেন তিনি

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-০৫ ৯:৫৫:২১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-০৬ ৮:৪৬:৫৬ এএম
অন্ধকারেই রয়ে গেলেন তিনি
Voice Control HD Smart LED

লন্ডন থেকে ক্রীড়া প্রতিবেদক : প্রত্যাশা ছিল আকাশচুম্বি। স্বপ্ন ছিল দিগন্ত বিস্তৃত। কিন্তু বাক্সবন্দি হয়ে থাকলেন তামিম ইকবাল।

বিশ্বকাপের খোলা আকাশে রানের ডানাপালা মেলে উড়বেন, চার-ছক্কার ফুলঝুরি ছোটাবেন, নামের পাশে থাকবে সেঞ্চুরি-হাফ সেঞ্চুরি; এমন স্বপ্ন দেখেছিলেন। সেই প্রস্তুতিও নিয়েছিলেন। দুই বিশ্বকাপের মাঝে যার ব্যাটিং গড় ৫৭.৪৯ তার এমন স্বপ্ন দেখা দোষের কিছু নয়।

কিন্তু বড় মঞ্চে পারফর্ম করার ‘টনিক’টাই তার কাছে ছিল না। তাইতো বিশ্বকাপে ‘সুপার ফ্লপ’ তামিম ইকবাল।  ৮ ম্যাচে দেশসেরা ওপেনারের রান মাত্র ২৩৫। ব্যাটিং গড় ২৯.৩৭। স্ট্রাইক রেট ৭১.৬৪, যা বাংলাদেশের সকল ব্যাটসম্যানের মধ্যে সর্বনিম্ন। 

বিশ্বকাপে বাংলাদেশের ‘ভরাডুবির’ পোস্টমর্টেম করলে সবার আগে কাঠগড়ায় উঠবে ওপেনিং জুটি। দুই বাঁহাতি ওপেনার বিশ্বকাপে নিজেদের হারিয়ে খুঁজেছেন প্রতিটি ইনিংসে। তামিম তো তাও এক ম্যাচে ৬২ করেছেন, সৌম্যর সর্বোচ্চ রান তো মাত্র ৪২। ২০.৭৫ গড়ে রান করেছেন ১৬৬।

বিশ্বকাপে কমপক্ষে পাঁচ ম্যাচে ওপেনিং জুটি গড়া খেলোয়াড়দের তালিকায় তামিম ও সৌম্যর জুটির রান তালিকার নিচের দিকে।  অ্যারঞ্চ ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার যেখানে ৮ ম্যাচে ৬৫৭ রান তুলে রয়েছেন শীর্ষে, সেখানে তামিম ও সৌম্য ৭ ম্যাচে পেয়েছেন ২৫৩ রান। সর্বোচ্চ মাত্র ৬০। এত নড়বড়ে ওপেনিং জুটি রয়েছে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার। পাকিস্তানের ওপেনিং জুটির গড় ২৯.৬২, দক্ষিণ আফ্রিকার ৩০.৬৬ এবং বাংলাদেশের ৩৬.১৪।

এমন পারফরম্যান্সের পর সেমিফাইনালে যাওয়া বড্ডা বাড়াবাড়িই হয়ে যেত! অথচ তিনে ব্যাটিং করা সাকিব আল হাসান রান করছেন নিয়মিত। বোলারদের আক্রমণে পাল্টা আক্রমণ করছেন চোখে চোখ রেখে। প্রায় প্রতি ম্যাচ তাকে ব্যাটিংয়ে নামতে হয়েছে ইনিংসের শুরুতে। কিন্তু সেখানেও দিব্যি খেলে যাচ্ছেন।

দুই বিশ্বকাপের মাঝে ৫২ ম্যাচে ২৫১১ রান করে তামিম আস্থা অর্জন করেছিলেন। কিন্তু ইংল্যান্ডে এসে তালগোল পাকিয়ে নিজেকে হারিয়েছেন অন্ধকারে। সেখানেই কাটিয়ে দিলেন বিশ্বকাপের পুরোটা সময়। অন্ধকার থেকে আলোর পথে আসতে কঠিন লড়াই করতে হবে, তা বলার অপেক্ষা রাখে না।


রাইজিংবিডি/লন্ডন/৫ জুলাই ২০১৯/ইয়াসিন/পরাগ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge