ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাকিবের যে জিনিসটি আয়ত্ব করতে চান লিটন…

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ৬ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাকিবের যে জিনিসটি আয়ত্ব করতে চান লিটন…

লন্ডন থেকে ক্রীড়া প্রতিবেদক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯৪ রানের ইনিংস খেলে বিশ্বকাপের অভিষেক রাঙিয়েছিলেন লিটন কুমার দাশ।  কিন্তু পরবর্তীতে ভালো শুরু পেলেও রানের ডানাপালা মেলতে পারননি। সীমাহীন আকাশে চাইলেই রানের ফুলঝুরি ছোটাতে পারতেন। কিন্তু প্রতি ম্যাচে ভালো শুরু করেও ইনিংস বড় করতে পারেননি। তাইতো বিশ্বকাপ শেষে আক্ষেপ ঝরল তার কন্ঠে।

মোহাম্মদ মিথুনের ব্যর্থতায় মিডল ওভারে সুযোগ পেয়েছিলেন টন্টনে। ক্যারিবীয়ানদের বিপক্ষে ডু অর ডাই মাচে তিনশর বেশি রান তাড়া করে জিতেছিল বাংলাদেশ।  সাকিবের সেঞ্চুরিতে কাজটা খুব সহজ হলেও লিটন ছিলেন আনসাং হিরো। ২২ গজে সাকিবের থেকে চাপ কমিয়ে নিয়ে ক্যারিবীয়ানদের ধারালো পেস অ্যাটাকের বিপক্ষে নিজের সহজাত ব্যাটিং করেন এ ব্যাটসম্যান।

ইনিংসের একটা পর্যায়ে গ্যাব্রিয়েলকে টানা তিন ছক্কা মারতেও কার্পণ্য করেননি ডানহাতি ব্যাটসম্যান। ওই ইনিংসের পর দলে জায়গা পাকাপাকি করলেও বড় ইনিংস উপহার দিতে পারেননি।  বিশেষ করে মধ্যভাগে ভারত ও পাকিস্তানের বিপক্ষে যখন সাকিবকে সমর্থন দেওয়া দরকার ছিল তখন পারেননি।  দুবারই উইকেটে সেট হয়ে ফেরেন সাজঘরে।

‘ভারতের বিপক্ষে আমরা জুটি গড়েছিলাম। আমি ভালো শুরু করেছিলাম। মিডল অর্ডারে ব্যাটিং করলে ব্যাটসম্যানরা স্বপ্ন দেখে ফিনিশ করে আসার, বড় রান করার।  হয় সাকিব ভাই নয়তো আমি, কেউ একজন বড় রান করবে এরকম চিন্তা ছিল। কিন্তু সব দিন তো আর একই রকম হয় না।’ – বলেছেন লিটন।

সাকিবের ব্যাটিং খুব কাছ থেকে দেখেছেন। জুটি গড়েছেন তিনটি ম্যাচে।  দুজনের রসায়ন ছিল দারুণ। সাকিব টুর্নামেন্টে ৬০৬ রান করে নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। খুব কাছ থেকে দেখা সাকিবের কোন জিনিসটি লিটন আয়ত্বে করার চেষ্টা করবেন?  ‘এই মুহুর্তে যদি অ্যাডাপ্ট করতে চাই, তাহলে উনার ফিটনেসটা পাওয়ার চেষ্টা করব।  উনি ফিটনেসে অনেক এগিয়ে গেছেন। এটা করতে পারলে ভালো হবে।’ – বলেন লিটন।

বিশ্বকাপের আগে আইপিএল খেলার সময় নিজের ব্যাটিং ও ফিটনেস নিয়ে কাজ করেছেন সাকিব। ৬ কেজি ওজন কমিয়ে হয়েছেন ঝরঝরে। সানরাইজার্স হায়দরাবাদের একাদশে যখন সুযোগ পাচ্ছিলেন না তখন নেটে নিজেকে প্রচুর সময় দিয়েছেন। দেশ থেকে উড়িয়ে নিয়ে গিয়েছিলেন ব্যাটিং গুরু সালাউদ্দিনকে। বিশ্বকাপের প্রস্তুতিতে সামর্থ্যের সবকুটু দিয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। সেই কষ্টের ফল পেয়েছেন বিশ্বকাপ জুড়ে। ব্যাটিংয়ে ৬০৬ রান ও বোলিংয়ে ১১ উইকেট বলে দেয় সাকিব কতটা কার্যকর ছিলেন পুরো টুর্নামেন্ট জুড়ে।

যেভাবে পারফর্ম করার পরিকল্পনা ছিল সেভাবে পারেননি বলে নিজের পারফরম্যান্সে সন্তুষ্ট নন লিটন।  পাঁচ ম্যাচে তার রান ১৮৪।  তার মতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের পর আরও দুটি ফিফটি করা উচিত ছিল তার।  তবে যে আত্মবিশ্বাস এবারের বিশ্বকাপ থেকে পেয়েছেন তা পরবর্তীতে অনেক কাজে আসবে বলে বিশ্বাস লিটনের।

 

 

রাইজিংবিডি/লন্ডন/৬ জুলাই ২০১৯/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়