ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

টিকে যাচ্ছেন রোডস, ‘মাস্টারের’ বিদায়

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-০৭ ৭:২১:২৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-০৭ ১১:৪৮:৩৯ পিএম

ম্যানচেস্টার থেকে ক্রীড়া প্রতিবেদক : বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। দীর্ঘদিন ধরে তার সঙ্গে কাজ করছেন। তার থেকে মূলত আপনি কোন বিষয়টি বেশি শিখেছেন?

মুস্তাফিজ: কঠিন প্রশ্ন...

মুস্তাফিজ কী শিখেছেন, তা দীর্ঘ সময় ধরেও মনে করতে পারেন না! আবার একই প্রশ্ন ঘুরিয়ে করা...

মূলত কী শিখেছেন বোলিংয়ে সেটা জানতে চাচ্ছি?

মুস্তাফিজ: আমরা তো তাকে মাস্টার বলে ডাকি। শেখার তো শেষ নেই। শুধু যে বোলিং দিক দিয়ে শিখবে তেমনটা নয়। আরো অনেক কিছু থেকে শেখার আছে। ও তো জীবনে অনেক উইকেট পেয়েছে, অনেক অভিজ্ঞতা আছে। সেগুলো শেয়ার করে আমাদের সঙ্গে। এটাও বড় শিক্ষা।

‘মাস্টার’ ওয়ালশ জাতীয় দলের পেস বোলিং কোচ হিসেবে কাজ করছেন দীর্ঘদিন। তবে তার কার্যকারিতা নিয়ে উঠছে প্রশ্ন। সে কারণে ওয়ালশের সঙ্গে নতুন করে চুক্তি না বাড়ানোর পরিকল্পনা বিসিবির। সিনিয়র ক্রিকেটাররাও সমর্থন দিয়েছেন এমন সিদ্ধান্তে।

গতকাল লন্ডনে মাশরাফিরা যখন টিম হোটেল থেকে বের হন, তখন ওয়ালশ ছিলেন বাইরে। ব্যক্তিগত কাজ সেরে হোটেলে ফিরে বেরিয়ে যান নিভৃতে। পাশে পাননি বিসিবির কোনো স্টাফ বা বোর্ড কর্মকর্তাকে। তাকে নতুন করে চাকরি খুঁজতে হবে, তা জানিয়ে দিয়েছে বিসিবি।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচের পর বিসিবির গোটা দশ পরিচালক বসেছিলেন মিটিংয়ে। নীতিগতভাবে সবাই ওয়ালশকে না রাখার পক্ষে। ২২ জুলাই বোর্ড মিটিংয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেবে বিসিবি। তবে এতটুকু নিশ্চিত ওয়ালশের সঙ্গে চুক্তি বাড়াচ্ছে না বোর্ড। আসন্ন শ্রীলঙ্কা সফরে একাডেমির কোচ চম্পাকা রমানায়েকে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

ওয়ালশকে বিদায় নিতে হলেও আপাতত টিকে যাচ্ছেন প্রধান কোচ স্টিভ রোডস। তার অধীনেই বাংলাদেশ শ্রীলঙ্কা সফর করবে বলে জানিয়েছেন ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান। তবে ভেতরে ভেতরে প্রধান কোচ খোঁজার কাজটাও করছে বিসিবি। চন্ডিকা হাথুরুসিংহে বিদায় নেওয়ার পর দীর্ঘদিন হেড কোচ ছাড়া চলেছিল দল।  এবার সেই ভুল করবে না বিসিবি। নতুন কোচ পাওয়ার পরপরই রোডসের ভবিষ্যত ঠিক হবে।

ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি, ফিল্ডিং কোচ রায়ান কুকের চুক্তি নবায়ন হচ্ছে। সবচেয়ে বেশি সময়ের জন্য টিকে গেছেন কম্পিউটার অ্যানালিস্ট শ্রীনিবাস চন্দ্রশেখর। বিশ্বকাপ চলাকালীন বিসিবি তার সঙ্গে দুই বছরের জন্য নতুন চুক্তি করেছে।

টিম ম্যানেজমেন্ট থেকে আরো একজন ছাঁটাই হচ্ছেন। মোহাম্মদ সাইফউদ্দিনের চোট পাওয়ার বিষয়টি পেশাদারিত্বের সঙ্গে সামলাতে না পারায় চাকরি যাচ্ছে ফিজিও থিহান চন্দ্রমোহনের।

 

রাইজিংবিডি/ম্যানচেস্টার/৭ জুলাই ২০১৯/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন