ঢাকা, রবিবার, ৩ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

উপমহাদেশের বাইরের কোচ চাচ্ছে বিসিবি

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৩ ৫:৪০:২০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৫ ৩:৫৮:২৭ এএম

ক্রীড়া প্রতিবেদক, লন্ডন থেকে : পাকিস্তানের বর্তমান কোচ মিকি আর্থার ও নিউজিল্যান্ডের প্রাক্তন স্পিন অলরাউন্ডার ড্যানিয়েল ভেট্টরির সঙ্গে যোগাযোগ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।  বিশ্বস্ত সূত্র এমনটাই নিশ্চিত করেছে।

বাংলাদেশের ক্রিকেটে শেষ হয়েছে স্টিভ রোডস অধ্যায়।  বিশ্বকাপ ব্যর্থতার পর রোডসের সঙ্গে চুক্তি নবায়ন করেনি বিসিবি।  বিসিবি জানিয়েছে, সমোঝতার ভিত্তিতে দুই পক্ষ চুক্তি নবায়ন করেনি।  গত বৃহস্পতিবার রোডস সকল আনুষ্ঠানিকতা সেরে বিদায় নেন বাংলাদেশ থেকে।

বিশ্বকাপ শেষ হওয়ার পর থেকেই নতুন কোচ খোঁজার কাজ করছে বিসিবি।  কিন্তু এখনও কাউকে চূড়ান্ত করেনি।  উপমহাদেশে কোচিংয়ের অভিজ্ঞতা আছে এমন একজনকে প্রধান কোচ হিসেবে চাইছে বিসিবি।  এখানেও রয়েছে শর্ত, অবশ্যই কোচ হতে হবে উপমহাদেশের বাইরের।  জাতীয় দল ও বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে কাজ করার সুবাদে এখন অনেক কোচই উপমহাদেশে কাজ করছেন।

পাকিস্তান দলের সঙ্গে আছেন মিকি আর্থার।  আইপিএলে কাজ করার সুবাদে ড্যানিয়েল ভেট্টরিও আছেন।  রাইজিংবিডি’র বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে, এই দুইজনের সঙ্গে বিসিবি এরই মধ্যে যোগাযোগ করেছে।  ইংল্যান্ড বিশ্বকাপের পর পাকিস্তান এখনও মিকি আর্থারের সঙ্গে চুক্তি নবায়ন করেনি।  আর্থারও চুক্তি নবায়ন করবেন কিনা তা নিশ্চিত নয়। 

বিশ্বকাপ কভার করতে আসা পাকিস্তানের সাংবাদিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, পিসিবি ও আর্থারের চুক্তি নবায়নের সম্ভাবনা ক্ষীণ।  বাংলাদেশে কোচিংয়ের অভিজ্ঞতা রয়েছে আর্থারের।  বিপিএলের তৃতীয় আসরে ঢাকা ডায়নামাইটসের কোচ হয়ে এসেছিলেন আর্থার।  লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের পর বিসিবির একটি প্রতিনিধি দল আর্থারের সঙ্গে কথাও বলেছে বলে জানা গেছে। তবে  সবকিছুই এখনও রয়েছে আলোচনার টেবিলে।

বিসিবির পছন্দ ড্যানিয়েল ভেট্টরিও। ভেট্টরির জাতীয় দলকে কোচিং করানোর অভিজ্ঞতা নেই।  আইপিএলে র‌য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, বিগ ব্যাশে ব্রিসবেন হিটে কোচিং করিয়েছেন।  বিপিএলের গত আসরে তার রাজশাহী কিংসে কাজ করার কথাও ছিল।

তবে এবার প্রধান কোচ নির্বাচনে সতর্ক বিসিবি।  হুটহাট কোনো সিদ্ধান্ত নিতে চাচ্ছে না বোর্ড, ‘প্রত্যেকেই ভালো কোচ (এবার তালিকায় যারা আছেন)। এবার বুঝেশুনে নিব। মূল পরিকল্পনাটাই হচ্ছে, আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ।  আমরা অস্ট্রেলিয়ার বিশ্বকাপকে টার্গেট করে এগোতে চাচ্ছি।’- বলেছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

উপমহাদেশের কেউ কোচ হচ্ছেন না তা নিশ্চিত করেছেন বোর্ড সভাপতি, ‘উপমহাদেশ থেকে কোচ আনার চিন্তা করছি না। আমরা এমন একটা কোচ চিন্তা করছি যার অন্তত এই উপমহাদেশের দল দেখার ধারণা আছে অথবা অভিজ্ঞতা আছে। হয় আগে করেছিল না হয় তার ধারণা আছে। হেড কোচ নির্বাচন অতটা অগ্রসর হয়নি এখনও। হেড কোচের ব্যাপারে আরেকটু সাবধান হতে চাচ্ছি। আরেকটু বেশি জানতে চাচ্ছি।’

সামনেই শ্রীলঙ্কা সিরিজ। এর আগে কোচ চূড়ান্ত হচ্ছে না তা মোটামুটি নিশ্চিত।  সময় নিয়ে কোচ নিয়োগের পক্ষে বিসিবি।  সেক্ষেত্রে শ্রীলঙ্কা সিরিজে কোচের ভূমিকায় থাকতে পারেন খালেদ মাহমুদ সুজন।


রাইজিংবিডি/লন্ডন/১৩ জুলাই ২০১৯/ইয়াসিন/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন