ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ব্যাটিং পরার্মশক ছাড়া গোলাপি বলে অনুশীলন বাংলাদেশের

ইন্দোর থেকে ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ১৭ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্যাটিং পরার্মশক ছাড়া গোলাপি বলে অনুশীলন বাংলাদেশের

ইন্দোরের হোলকার স্টেডিয়ামের ফ্ল্যাডলাইট জ্বলে উঠেছে। স্টেডিয়ামের বাইরে গোটাদশেক মানুষের আগ্রহ ভেতরে কি হচ্ছে? ভারত ও বাংলাদেশের নির্ধারিত চতুর্থ দিনের খেলা হওয়ার কথা আজ। কিন্তু তিনদিনে স্বাগতিক দল টেস্ট জিতে নেওয়ায় চতুর্থ দিনে ফ্ল্যাডলাইট জ্বলে উঠার কথা নয়!

ভারতের কাছে নাকানিচুবানি খাওয়ার পর বাংলাদেশ আরেক মহারণের সামনে। প্রথমবারের মতো বাংলাদেশ নামছে গোলাপি বলে খেলতে। ভারতও তাই। সেই মহারণে নামার আগে আজ থেকেই প্রস্তুতি শুরু করেছে দল। ঐচ্ছিক অনুশীলন হলেও মাহমুদউল্লাহকে ছাড়া বাকিরা সবাই ছিলেন হোলকার স্টেডিয়ামে। তবে মাঠে দেখা যায়নি ব্যাটিং পরামর্শক নীল ম্যাকেঞ্জিকে।

জানা গেছে, ইন্দোর টেস্টের প্রথম দিনই দল ছাড়েন তিনি। থাকবেন না ইডেন টেস্টেও। ভারত সফরে টি-টোয়েন্টি সিরিজে ছিলেন তিনি। ম্যাকেঞ্জিকে টেস্ট সিরিজেও পেতে চেয়েছিল বিসিবি। কিন্তু ম্যাকেঞ্জি শুধু প্রথম টেস্টে থাকতে রাজী হন। বলেছিলেন, প্রথম টেস্ট শেষে ইডেনে থাকবেন কি না সেই সিদ্ধান্ত পরে জানাবেন। কিন্তু ইন্দোর টেস্ট শেষ হবার আগেই ম্যাকেঞ্জি দল ছাড়েন।

বাংলাদেশ দল যখন ব্যাটিংয়ে কঠিন সময় পার করছে সেই সময়ে ব্যাটিং পরামর্শক না থাকা বিরাট ক্ষতি। আবার ইডেন টেস্ট হবে গোলাপি বলে। গোলাপি বলে এখন কোনো ম্যাচ খেলেনি বাংলাদেশ। ব্যাটসম্যানরা পরিচিতও নয় গোলাপি বলের সঙ্গে। এমন গুরুত্বপূর্ণ সময়ে ম্যাকেঞ্জিকে না পাওয়া ব্যাটসম্যানদের জন্য কঠিন চ্যালেঞ্জ হিসেবে মনে করছেন অনেকে।

অনুশীলনে আজ ব্যাটিং নিয়ে মুশফিক, লিটন, ইমরুলের সঙ্গে কাজ করতে দেখা গিয়েছে কোচ রাসেল ডমিঙ্গোকে। এছাড়া বল থ্রো করেছেন ফিজিও মারিও ভিল্লাভারায়ানে, ফিল্ডিং কোচ রায়ান কুক ও স্পিন পরামর্শক ড্যানিয়েল ভেট্টরি।
বিশ্বকাপের আগে ম্যাকেঞ্জির সঙ্গে বোর্ডের চুক্তি ছিল সীমিত পরিসরের পরামর্শক হিসেবে। বিশ্বকাপের পর নতুন করে ম্যাকেঞ্জির সঙ্গে দৈনিক চুক্তি করে বোর্ড। নতুন চুক্তিতে কোনো ফরম্যাট বা নির্দিষ্ট সিরিজ উল্লেখ নেই। এ কারণে সিরিজের মাঝে দল ছাড়তে পেরেছেন ম্যাকেঞ্জি।

বছরে নির্দিষ্ট সময় ম্যাকেঞ্জি কাজ করবেন ক্রিকেটারদের নিয়ে। দৈনিক ৮৫০ ইউএস ডলার পাচ্ছেন ম্যাকেঞ্জি। যেমনটা ভেট্টরি এখন করছেন। বছরের এক’শ দিন ভেট্টরি বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে থাকবেন। ভেট্টরি দৈনিক পাচ্ছেন আড়াই হাজার ইউএস ডলার।

বিকেল ৪টায় গোলাপি বলে অনুশীলন শুরু করে বাংলাদেশ। কৃত্রিম আলোয় অনুশীলন করে প্রায় তিন ঘন্টা তিনেক। ব্যাটিং, বোলিং করলেও ফিল্ডিং করেননি ক্রিকেটাররা। আগামীকালও চারটা থেকে অনুশীলন করবে দল। পরদিন সকালে কলকাতার উদ্দেশ্যে ইন্দোর ছাড়বে বাংলাদেশ। ইডেনে দুই দলের দিবারাত্রির ম্যাচ শুরু হবে ২২ নভেম্বর।
 

ইন্দোর/ইয়াসিন/আমিনুল/নাসিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়