ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

গোলাপি টেস্টে নীল বাংলাদেশ

কলকাতা থেকে ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৮, ২৪ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গোলাপি টেস্টে নীল বাংলাদেশ

ছবি: মিলটন আহমেদ

‘ইট জাস্ট মেটার অব ফোরটি সেভেন মিনিট, ফোরটি থ্রি রান অ্যান্ড ফিফটি টু বল’- ধারাভাষ্যকার এভাবেই ‘লজ্জা’ দিলেন বাংলাদেশকে!

তৃতীয় দিনে খেলা নিতে পেরে বাংলাদেশ কোনোমতে কড়া সমালোচনা এড়িয়েছিল। কারণ, ইডেন গার্ডেনে এর আগে ৪১ টেস্টে কোনো দল হারেনি দুই দিনে। ৪২তম টেস্টে বাংলাদেশ সেই লজ্জার কাছাকাছি ছিল। তবে বিধাতার পরম কৃপায় সেই লজ্জা এড়িয়েছে। কিন্তু তৃতীয় দিন মাত্র ৪৭ মিনিটেই সব শেষ।

পরাজয় ছিল নিশ্চিত। ব্যবধান কত হবে, সেটা নিয়েই ছিল যত আলোচনা। ভারতকে আরেকবার ব্যাটিংয়ে পাঠাতে পারবে কি না, সেই চিন্তা ছিল প্রত্যেকের মস্তিষ্কে। বিরাট কোহলিদের ব্যাটিংয়ে পাঠাতে করতে হতো ৯০ রান। বাংলাদেশ করতে পারল মাত্র ৪৩। আশা ছিল একমাত্র মুশফিকুর রহিমকে নিয়ে। কিন্তু পাগলাটে ব্যাটিংয়ে শেষ মুশফিকের ইনিংস। 

ফলাফল, বাংলাদেশের আরেকটি ইনিংস ব্যবধানে হার; সব মিলিয়ে ৪২তম। ভারত ম্যাচ জিতেছে ইনিংস ও ৪৬ রানে।

 

 

আগের রাতে মাহমুদউল্লাহ ব্যাটিংয়ের সময় হ্যামট্রিংয়ের চোটে পড়েছিলেন। আজ তার ব্যাটিং করা নিয়ে আশাবাদী ছিল টিম ম্যানেজমেন্ট। কিন্তু শেষ পর্যন্ত মাঠে নামতে পারেননি ৩৯ রান করা মাহমুদউল্লাহ। ম্যাচ শেষে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠে ঢুকে প্রতিপক্ষ খেলোয়াড়দের সঙ্গে হাত মিলিয়েছেন। জানিয়েছেন অভিনন্দন। কার্টেসি তো রক্ষা করতেই হয়!

বাংলাদেশ কতদূর যাবে, সবটা নির্ভর করছিল মুশফিকুর রহিমের ওপর। কিন্তু দিনের সপ্তম বলে যেভাবে মুশফিক ডাউন দ্য উইকেটে এসে মারতে গেলেন, তাতেই বোঝা যাচ্ছিল কতদূর যাবে বাংলাদেশ। এরপর এলোপাথাড়ি আরও তিনটি শট মুশফিকের। কোনোটাই ব্যাটের ছোঁয়া পায়নি। শেষ যেটায় পেল, সেটায় ভারত পেল উইকেট। উমেশ যাদবের শর্ট বলে মুশফিক আবার এগিয়ে এসে খেললেন। ব্যাটের চুমু পেয়ে বল গেল রবীন্দ্র জাদেজার হাতে। ৭৪ রানে শেষ মুশফিকের লড়াকু ইনিংস। ১১৮ মিনিট ক্রিজে থেকেও মুশফিক পারেননি ইনিংস পরাজয় এড়াতে।

এর আগে-পরে সব মিলিয়ে যোগ হলো ৪৩ রান। আগের দিনের ১৫২ রানের সঙ্গে যোগ হয়ে সব মিলিয়ে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের রান ১৯৫। এর আগে প্রথম ইনিংসে করেছিল ১০৬ রান। ভারত তাদের একমাত্র ইনিংস ঘোষণা করে ৯ উইকেটে ৩৪৭ রানে। ইন্দোরের পর ইডেনেও ইনিংস ব্যবধানে হার।

হারের ধরন একই- অসহায় আত্মসমর্পণ! কোনো নিবেদন নেই। নেই কোনো পরিকল্পনা। ছন্নছাড়া ব্যাটিংয়ের পর নির্বিষ বোলিং। ভারত আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, ‘টেস্ট খেলতে ও ভালো করতে লাগে ইস্পাত দৃঢ় মানসিকতা, ছক করা পরিকল্পনা, লড়াকু মনোভাব, দৃঢ়চেতা শক্তি ও অসীম ধৈর্য।’ যার একটিও কি আছে বাংলাদেশের? নিজেদের ১১৭তম টেস্টে এবং গোলাপি বলে প্রথম টেস্টে হারের পর প্রশ্নটা উঠছে তাই আরও একবার।

অন্যদিকে ভারত যেন উড়ছে টেস্ট চ্যাম্পিয়নশিপে। ৭ ম্যাচে ৭ জয় তুলে নিয়ে তারা ধরাছোঁয়ার বাইরে। ঘরের মাঠে এটি তাদের টানা সপ্তম টেস্ট জয়। এর আগে ২০১৩ সালে জিতেছিল ৬ টেস্ট। অস্ট্রেলিয়া, পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কার পর পঞ্চম দল হিসেবে ভারত জিতল গোলাপি বলে নিজেদের প্রথম টেস্ট। ভারতের নতুন দিগন্তের সূচনাতে বাংলাদেশ পেল বিরাট লজ্জা। গোলাপি টেস্টে নীল বাংলাদেশ।

 

কলকাতা/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়