ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘অগ্রহণযোগ্য’ হলে রাষ্ট্রপতিও দায়ী থাকবেন : মোশাররফ

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০১, ২২ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘অগ্রহণযোগ্য’ হলে রাষ্ট্রপতিও দায়ী থাকবেন : মোশাররফ

জ্যেষ্ঠ প্রতিবেদক : জনগণের মতামতের বাইরে এসে ‘অগ্রহণযোগ্য’ সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন হলে সৃষ্ট সংকটের জন্য রাষ্ট্রপতিও দায়ী থাকবেন বলে জানিয়েছে বিএনপির নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন।

সব রাজনৈতিক দলের মতামতকে বিশ্লেষণ করে জনগণের প্রত্যাশা অনুযায়ী একটি কমিশন গঠন করতে রাষ্ট্রপতির প্রতি আহ্বানও জানান বিএনপির এই নীতিনির্ধারক।

রোববার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে এ সভার আয়োজন করে জাতীয়তাবাদী মহিলা দল।

মোশাররফ হোসেন বলেন, ‘গ্রহণযোগ্য সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠন নিয়ে দেশে যদি আবারও সংকট ঘনীভূত হয় এবং নির্বাচন নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়, তার দায় সরকারের পাশাপাশি রাষ্ট্রপতিকেও নিতে হবে।

তিনি বলেন, ‘বিএনপি এবং জনগণ প্রত্যাশা করে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের মতামত উপলব্ধি করে একটি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য সার্চ কমিটি গঠন করবেন। যারা পরবর্তী সময়ে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন করবে। তা না করে যদি সরকারের ইচ্ছানুযায়ী সার্চ কমিটি করা হয়, তাহলে যে নির্বাচন কমিশন হবে তা রকিবউদ্দীন মার্কা আরেকটি আজ্ঞাবহ কমিশন। এটি জনগণ মেনে নেবে না।’

সরকারের নানা উন্নয়ন প্রকল্পের সমালোচনা করে মোশাররফ বলেন, ‘শুধুমাত্র ক্ষমতায় টিকে থাকতে সরকার উন্নয়নের নামে মিথ্যাচার করছে। কারণ গণতন্ত্র ছাড়া উন্নয়ন টেকসই হয় না। সরকারের কোনো ক্ষেত্রে নিয়ন্ত্রণ নেই। সর্বক্ষেত্রে অরাজকতা ও দুর্নীতি। এভাবে চলতে থাকলে দেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে।’

বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে দেশি-বিদেশি ষড়যন্ত্র অব্যাহত আছে বলেও এ সময় অভিযোগ করেন তিনি।

সংগঠনের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খানের পরিচালনায় অনুষ্ঠানে মহিলা দলের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

 

রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৭/রেজা/ইভা/ এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ