ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অটোমোবাইলের খুচরা যন্ত্রাংশ শুল্কমুক্ত করার দাবি বামা’র

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৯, ২৩ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
অটোমোবাইলের খুচরা যন্ত্রাংশ শুল্কমুক্ত করার দাবি বামা’র

দেশীয় শিল্পের সুরক্ষার স্বার্থে সরকারের কাছে বেশ কিছু দাবি জানিয়েছে বাংলাদেশ অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বামা)।

তাদের দাবির মধ্যে ভিন্ন নামে বিদেশি লাইট ট্রাকের রেজিস্ট্রেশন বন্ধ করা, স্পেয়ার পার্টস আমদানি শুল্কমুক্ত করা অন্যতম।

মঙ্গলবার (২৩ জুন) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরেন সংগঠনের প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদ।  বক্তব্য রাখেন সদ্যসাবেক প্রেসিডেন্ট হাফিজুর রহমান খান, ভাইস প্রেসিডেন্ট তাসকীন আহমেদ এবং জয়েন্ট সেক্রেটারি সোহানা রউফ চৌধুরী।

বামা’র প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদ দেশে টু হুইলার, থ্রি হুইলার, বাস, ট্রাক ও পিক-আপ নির্মাণ শিল্পের বর্তমান ও ভবিষ্যৎ তুলে ধরে দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেন, সরকারের নীতিগত সহযোগিতা পেলে আমরা নিকট-ভবিষ্যতে দুই ও তিন চাকার গাড়ি, বাস, ট্রাক, মিনিবাস এমনকি ইলেক্ট্রিক গাড়ি পর্যন্ত দেশেই নির্মাণ ও রফতানি করতে সক্ষম হবো।  এ লক্ষ্যে আমরা গত জানুয়ারি মাস থেকেই ‘এ২আই ল্যাব’ এবং শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ২০২০ সালকে লাইট ইঞ্জিনিয়ারিং ইয়ার ঘোষণা করেছেন, তখন চীন থেকে আসা লাইট ট্রাকগুলোকে এ দেশে পিক আপ নামে রেজিস্ট্রেশন করা হচ্ছে। দেশীয় শিল্পের স্বার্থে এটা এখনই বন্ধ করা প্রয়োজন।

আবদুল মাতলুব আহমাদ বলেন, কোভিড-১৯ মহামারির কারণে ডলারের সংকট তৈরি হবে এবং এ কারণে নতুন গাড়ি আমদানিও বিঘ্নিত হতে পারে। তাই হাতে থাকা গাড়িগুলোই যাতে কমপক্ষে আগামী দুই বছর পর্যন্ত ব্যবহার করা যায়, সেজন্য চলতি অর্থবছরে যত ধরনের স্পেয়ার পার্টস আমদানি হবে, সবগুলোই শুল্কমুক্ত করা হোক।

বামা’র সদ্যসাবেক প্রেসিডেন্ট হাফিজুর রহমান খান দেশের আর্থ-সামাজিক বাস্তবতায় মোটরসাইকেলের গুরুত্ব তুলে তার বক্তব্যে বলেন, এখন দেশে মোটরসাইকেল শুধু উৎপাদনই হচ্ছে না, বিদেশে রফতানিও হচ্ছে, আনছে মূল্যবান বৈদেশিক মুদ্রা। সরকার এ খাত থেকে প্রতি বছর শুল্ক, কর ও ভ্যাট বাবদ প্রায় ২ হাজার কোটি টাকা আয় করে থাকে।

বামা-র ভাইস প্রেসিডেন্ট তাসকীন আহমেদ বক্তব্যে তৈরি পোশাকশিল্প থেকে শুরু করে খাদ্য, ওষুধ এবং দৈনন্দিন চাহিদার সব পণ্য পরিবহনে তথা দেশের সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ডে ট্রাকের গুরুত্ব তুলে ধরেন। 

বামা’র জয়েন্ট সেক্রেটারি সোহানা রউফ চৌধুরী তার বক্তব্যে বর্তমান মহামারি পরিস্থিতিতেও দেশের অর্থনীতি সচল রাখার কার্যকর উদ্যোগ নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের প্রশংসা করেন।  তিনি দেশের অর্থনৈতিক উন্নয়ন ও জনগণের কর্মসংস্থানে গণপরিবহন তথা বাস-মিনিবাসের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, আজ দেশে বিশ্বের সবচাইতে উন্নত মডেলের এসি বাস, আর্কিকুলেটেড বাস ও এয়ার সাসপেনশন বাস যাত্রীদের আরামদায়ক ও গতিশীল সেবা নিশ্চিত করছে।


ঢাকা/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়