ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অদৃশ্য বস্তু রক্ষা করবে স্মার্টফোনের ডিসপ্লে

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৮, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অদৃশ্য বস্তু রক্ষা করবে স্মার্টফোনের ডিসপ্লে

মো. রায়হান কবির : আমাদের সাধের মোবাইল বাঁচাতে আমরা কত কিছুই না করি। একসময় প্লাস্টিকের কাভার ব্যবহার করেছি। তারপর রেক্সিনের কাভার। এরপর আসলো ফ্লিপ কাভার। এখন স্ক্রিন প্রটেকটর। এবং আরো লেটেস্ট স্ক্রিন প্রটেকটর হিসেবে গ্লাস বা গ্লাস প্রটেকটর।

অনেকের কাছে গ্লাস প্রটেকটর বেশ নিরাপদ মনে হলেও অনেকে আবার এটাকে অহেতুক মনে করেন। কারণ এতে মোবাইল ফোন আগের চেয়ে ভারী এবং মোটা মনে হয়। তারপরেও স্মার্টফোনের দামি পর্দা বাঁচাতে অনেকটা বাধ্য হয়েই মানুষ এটা ব্যবহার করে থাকে।

তবে সম্প্রতি জার্মানভিত্তিক প্রতিষ্ঠান প্রটেক্ট প্যাক্স বাজারে আনতে চলেছে নতুন এক ধরনের তরল, যা আপনার মোবাইল ফোনের পর্দাকে করবে এতোটা শক্ত যা হাত থেকে পড়লেও ভাঙবে না আর স্ক্র্যাচ তো দূরের কথা।

প্রটেক্ট প্যাক্স এর ভাষায়, এটা আপনার মোবাইল ফোনের পর্দাকে করবে ‘নীলকান্তমনি’র মতো শক্ত। পাথরের ভেতর নীলকান্তমনি’র কঠিন হিসেবে যথেষ্ট সুনাম আছে। তাই প্রটেক্ট প্যাক্স বলছে এটা আপনার মোবাইল ফোনের পর্দাকে করবে একেবারে অভঙ্গুর, তবে তা এক বছরের জন্যে।

এই তরল ব্যবহার করা খুব সহজ। টাইটেনিয়াম ডায়োক্সাইডের ন্যানো পার্টিকেলস দ্বারা তৈরি এই লিকুইড ব্যবহার করার আগে পরিষ্কার একটি কাপড় দিয়ে স্মার্টফোনের ডিসপ্লে মুছে নিতে হবে। তারপর আঙুল দিয়ে ধীরে ধীরে পালিশ করতে হবে। এরপর দশ মিনিটের জন্যে রেখে দিতে হবে শুকানোর জন্যে। এর জন্যে আপনাকে ১৭ ডলার খরচ করতে হবে। তবে ১৭ ডলারের একটি প্যাক দিয়ে দুটি স্মার্টফোনকে প্রটেকশন দেয়া যাবে।

প্রথমে এটি মূলত প্লেনের জন্যে করা হয়েছে। বিমানের সামনের গ্লাসের নিরাপত্তার বিষয় মাথায় রেখেই এ ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করা হচ্ছে। পরে দেখা গেল যেহেতু এটা গ্লাসকেই রক্ষা করে, তবে কেন স্মার্টফোনের পর্দাকে নয়? আপনি নিশ্চয়ই ভাবছেন, তাহলে টিভি কিংবা ল্যাপটপের পর্দাকে কেন নয়? হ্যাঁ, এই লিকুইড টিভি এবং ল্যাপটপেও সমান কার্যকর। সুতরাং স্মার্টফোনের পর্দার নিরাপত্তার জন্যে আর প্ল্যাস্টিকের বা গ্লাসের পর্দা প্রয়োজন নেই, শুধু দরকার একটু পালিশ!

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ    

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়