ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অধিনায়কত্ব ছাড়লেন কুক

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অধিনায়কত্ব ছাড়লেন কুক

অ্যালিস্টার কুক

ক্রীড়া ডেস্ক : গুঞ্জনটা জোরালো হয়েছিল ভারত সফরে ৪-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারের পরপরই। শোনা যাচ্ছিল, ইংল্যান্ডের টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দিতে পারেন অ্যালিস্টার কুক। এবার গুঞ্জনটাই সত্যি হলো। কুককে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হিসেবে আর দেখা যাবে না। অধিনায়কত্ব ছাড়লেও ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন এই ওপেনার।

২০১২ সালে টেস্টের নেতৃত্ব পেয়েছিলেন কুক। টেস্টে ইংল্যান্ডকে সবচেয়ে বেশি ম্যাচে (৫৯) নেতৃত্ব দিয়েছেন। ইংলিশ অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরির কীর্তি গড়েছেন। একমাত্র ইংলিশ ক্রিকেটার হিসেবে নামের পাশে দশ হাজার টেস্ট রান যোগ করেছেন। তার নেতৃত্বেই ইংল্যান্ড ঘরের মাঠে ২০১৩ ও ২০১৫ অ্যাশেজ জিতেছে। ভারত ও দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জিতেছে।

রোববার সন্ধ্যায় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ডের (ইসিবি) চেয়ারম্যান কলিন গ্রাভসকে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়ে দেন কুক। ইসিবিও কুকের পদত্যাগপত্র গ্রহণ করেছে। দক্ষিণ আফ্রিকা সিরিজের আগেই নতুন অধিনায়কের নাম ঘোষণা করা হবে। শোনা যাচ্ছে, ইংল্যান্ডের ৮০তম টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন জো রুট।

নেতৃত্ব ছাড়ার পর ৩২ বছর বয়সি কুক বলেছেন, ‘গত পাঁচ বছর ধরে ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়া ছিল দারুণ সম্মানের। সরে দাঁড়ানো ভীষণ কঠিন একটি সিদ্ধান্ত ছিল। আমি জানি, আমার জন্য এটাই সঠিক সিদ্ধান্ত আর দলের জন্য সঠিক সময়। ভারত সিরিজের পর আমি এই ব্যাপারে ভেবেছি। এরপর কলিন গ্রাভসকে নিজের সিদ্ধান্তের কথা ব্যাখ্যা করেছি। ব্যক্তিগতভাবে আমার জন্য খুবই দুঃখের একটা দিন, তবে এই সময়ে যাদের পাশে পেয়েছি সবাইকে ধন্যবাদ দিতে চাই আমি। আশা করি, এবার খেলোয়াড় হিসেবে জাতীয় দলে অবদান রাখতে পারব।’

 

রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়