ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘অনেক সুস্থ মানুষের চেয়েও অটিস্টিকদের প্রতিভা বেশি’

জেলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৮, ১৪ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘অনেক সুস্থ মানুষের চেয়েও অটিস্টিকদের প্রতিভা বেশি’

অটিস্টিক শিশুদের প্রতিভা বিকাশে একযোগে কাজ করতে হবে বলে সবাইকে আহবান জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা।

শনিবার শহরের ভেদভেদি রাঙ্গাপানি এলাকায় ‘সোসাইটি ফর দি ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন (সোয়াক)’ এর প্রশিক্ষণ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহবান জানান।

তিনি বলেন, ‘যত্ন, ভালোবাসা দিয়ে মানুষ করলে অটিস্টিক শিশুরাও একটি সুন্দর জীবন লাভ করতে পারে। এদের মধ্যে অনেক প্রতিভা রয়েছে। তাদের প্রতিভাগুলো খুঁজে বের করতে হবে এবং প্রতিভার বিকাশ ঘটাতে হবে। এজন্য বিশেষ করে অভিভাবকদের অটিজম শিশুর প্রতি অধিকতর যত্নবান হতে হবে।’

আলোচনা সভায় উপস্থিত ছিলেন সোসাইটি ফর দি ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন (সোয়াক) এর চেয়ারপার্সন সুবর্ণা চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য পরিকল্পনা ড. প্রকাশ কান্তি চৌধুরী, চেয়ারম্যানের পত্নী সংগীতশিল্পী অনামিকা ত্রিপুরা, ইউএনডিপির সিএইচটি-ডিএফের প্রজেক্ট ম্যানেজার প্রসেনজিৎ চাকমা, সোয়াকের সচিব সাবিনা হোসেনসহ আরও অনেকেই।

উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা আরও বলেন, ‘অটিজম আক্রান্ত শিশুরা আমাদের সমাজেরই অবিচ্ছেদ্য অংশ। অনেক সুস্থ মানুষ যা পারে না, সেই সুপ্ত প্রতিভা তাদের রয়েছে। আমাদেরকেই সেই সুপ্ত প্রতিভাগুলো বিকশিত করার সুযোগ করে দিতে হবে। তাদের উপযোগী শিক্ষা, চিকিৎসা ও পরিচর্যার মাধ্যমে মানুষ হিসেবে বেঁচে থাকার অধিকার প্রতিষ্ঠা করে দিতে হবে।’

‘এদের সাথে ভালো আচরণের মাধ্যমে তাদের চাহিদা অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। অভিভাবকদের পাশাপাশি সবাইকে অটিস্টিকদের পাশে দাঁড়িয়ে তাদের সুপ্ত প্রতিভা বিকাশের সুযোগ করে দিতে হবে’, বলেন তিনি।

পরে উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ও তার স্ত্রীর হাতে অটিস্টিক শিশুদের আঁকা একটি চিত্র উপহার হিসেবে তুলে দেন সোয়াকের চেয়ারপার্সন সুবর্ণা চাকমা।


রাঙামাটি/বিজয় ধর/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়