ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অবশেষে জামসুকে মুক্তির আদেশ

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৫, ৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবশেষে জামসুকে মুক্তির আদেশ

নিজস্ব প্রতিবেদক : আসামি না হয়েও শুধু নামের মিলে পুলিশের ভুলে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা কিশোরগঞ্জ জেলার ইটনা থানার উদিয়ারপাড়ার (স্কুল পাড়া) সিরাজুল হকের ছেলে মো. জামসু মিয়া (৩৭) কে মুক্তির আদেশ দিয়েছেন আদালত।

সোমবার ঢাকা মহানগর হাকিম মোহাম্মাদ মিল্লাত হোসেন পুলিশ প্রতিবেদন পর্যালোচনা এবং মামলার বাদীর বক্তব্য নিয়ে এ আদেশ দেন।

বিনা অপরাধে কেবল পুলিশের ভুলে ৩৩ দিন জামসু মিয়াকে কারাগারে থাকতে হয়। গত ৮ আগস্ট থেকে তিনি কারাগারে ছিলেন।

এদিকে ভুল আসামি জামসু মিয়াকে গ্রেপ্তারের জন্য কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না এই মর্মে কিশোরগঞ্জের ইটনা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মোর্শেদ জামানসহ ৬ পুলিশ সদস্যকে ১০ কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন আদালত।

অপর ৪ পুলিশ সদস্য হলেন, পরোয়ানা তামিলকারী এসআই শামছুল হাবীব, এসআই ফারুক আহমেদ, তিন এএসআই আব্দুল হালিম, উজ্জ্বল ও আজিজুল।

গত ২৫ আগস্ট আইনজীবী তানজির সিদ্দিকী রিয়াদ ভুল আসামি গ্রেপ্তারের বিষয়টি উল্লেখ করে মো. জামসু মিয়ার মুক্তির আদেশ প্রার্থণা করেন। ওইদিন একই আদালত গ্রেপ্তারকৃত জামসু মিয়া এবং সাজা প্রাপ্ত আসামি একই ব্যক্তি কিনা সে বিষয়ে তদন্ত করে ইটনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ১০ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

আদালতের আদেশ অনুযায়ী গত বৃহস্পতিবার ওসি মোহাম্মাদ মোর্শেদ জামান আদালতে একটি প্রতিবেদন দাখিল করেন।

ওই প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, মূল আসামি মো. জামসু মিয়া (সাগর), পিতা- সিরাজ সিয়ার বিরুদ্ধে আদালতের সাজা পরোয়ানা পাওয়ার পর তা তামিলের জন্য এসআই শাসছুল হাবীবের নামে হাওলা করা হয়। গত ৮ আগস্ট এসআই ফারুক আহমেদ, তিন এএসআই আব্দুল হালিম, উজ্জ্বল ও আজিজুল সোর্সের দেয়া তথ্য মতে আসামিকে গ্রেপ্তার করে থানায় নিয়ে আসেন। তবে গ্রেপ্তারকৃত জামসু মিয়ার বিরুদ্ধে ঢাকার আদালতে কোন মামলা নেই বলে জানায়। তিনি ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থণা করে গ্রেপ্তারকৃত জামসু মিয়াকে মুক্তির প্রার্থণা করেন।

সোমবার শুনানিকালে আদালতে মামলার বাদী মাহুরা খাতুন উপস্থিত হন। তিনিও গ্রেপ্তারকৃত আসামি তার স্বামী নন বলে আদালতকে জানান।

অন্যদিকে আইনজীবী তানজির সিদ্দিকী রিয়াদ ৩৩ দিন কারাগারে থাকা জামসু মিয়ার মুক্তি এবং দায়িত্বে অববেহলার জন্য সংশ্লিষ্ট পুলিশ সদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আবেদন করেন।

আদালত আদেশ দেয়ার পর আদালতে উপস্থিত জামসু মিয়ার ছেলে মো. তুষার মিয়া এবং দুলাভাই কাঞ্চন মিয়া বলেন, জামসু মিয়াকে গত ৭ আগস্ট রাতে পুলিশ ঘরে ঢুকে গ্রেপ্তার করে থানায় নিয়ে যায়। পরদিন সাবেক চেয়ারম্যান ও এক আওয়ামী লীগ নেতাকে নিয়ে আমরা থানায় যাই। সেখানে জামসু মিয়ার বিরুদ্ধে ঢাকায় কোন মামলা নেই বললেও তারা কোন যাচাই বাছাই না করেই আদালতে যেতে বলে।

মামলার বাদী মানহুরা বলেন, তার স্বামী জামসু মিয়া সাগরের বিরুদ্ধে ২০১৫ সালে তিনি মামলা করেন। মামলার পর একবার জামিন নিয়ে সে ২০১৬ সালে মরিশাস পালিয়ে যায়। এখনো সে ওখানেই আছে।   

**




রাইজিংবিডি/ঢাকা/৯ সেপ্টেম্বর ২০১৯/মামুন খান/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়