ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

অবশেষে থানছি আলোকিত

বাসু দাস || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৬, ১ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবশেষে থানছি আলোকিত

বান্দরবান প্রতিনিধি : অবশেষে বিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে বান্দরবান জেলার সীমান্তবর্তী থানছি উপজেলা। আলো ছড়িয়ে গেছে বাংলার দার্জিলিং খ্যাত চিম্বুক পাহাড়ের আশপাশের পাহাড়ি গ্রামে।

বুধবার ঢাকা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ে থানছি বিদ্যুতায়ন প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন।  এতে থানছিবাসীর আর্থ-সামাজিক উন্নয়নসহ সম্ভাবনার নতুন দুয়ার খুলে গেছে।

বান্দরবানের ছয় উপজেলায় বিদ্যুতের আলো থাকলেও ৪৫ বছর ধরে অন্ধকারে ছিল থানছি। দুর্গম, যোগাযোগ বিচ্ছিন্ন এবং ব্যয়বহুল হওয়ায় বিদ্যুৎ পৌঁছায়নি সেখানে। যে কারণে পর্যটন সম্ভাবনাময় থানছি উপজেলা অনেক ক্ষেত্রেই পিছিয়ে রয়েছে।

চিম্বুক পাহাড়ের ওয়াই জংশন এলাকা থেকে থানছি উপজেলা শহর পর্যন্ত দুটি উপকেন্দ্রসহ বিভিন্ন পর্যায়ে মোট ৮০ কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন টানা হয়েছে। এর আগে গত বছরের ২৬ নভেম্বর চিম্বুকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর বিদ্যুৎ সংযোগ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন করেছিলেন। প্রায় ২১ কোটি টাকা ব্যয়ে থানছি বিদ্যুতায়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

এ বিষয়ে প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেন, দুর্গম থানছি উপজেলায় বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেওয়া এ সরকারের বড় সাফল্য। দেশ স্বাধীন হওয়ার পর থেকে দীর্ঘ ৪৫ বছর বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত ছিল উপজেলাবাসী। পর্যায়ক্রমে পার্বত্য অঞ্চলের সবগুলো এলাকা বিদ্যুতের আওতায় আনার পরিকল্পনা রয়েছে সরকারের।

এ প্রকল্পের আওতায় চিম্বুক পাহাড়, নীলগিরি, বলিপাড়া ইউনিয়ন এবং থানছি উপজেলা শহরে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। ইতোমধ্যে গ্রাহক পর্যায়ে থানছিতে তিন শতাধিক বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। এ ছাড়া পাঁচ শতাধিক আবেদন জমা পড়েছে।



রাইজিংবিডি/বান্দরবান/১ মার্চ ২০১৭/বাসু দাস/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়