ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অবসরের আগে মালিঙ্গার যত রেকর্ড

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৬, ২৬ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবসরের আগে মালিঙ্গার যত রেকর্ড

ছবি : মিলটন আহমেদ

ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপের মতো বড় আসরে ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলতে পারতেন লাসিথ মালিঙ্গা। তবে সেটা না করে যে মাটিতে অভিষেক হয়েছিল সেখানেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার ইচ্ছে ছিল তার। তাই বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচেই এ তারকা পেসারকে বিদায় দিচ্ছে শ্রীলঙ্কা।

রেকর্ডবয় মালিঙ্গাকে বিদায় দিতে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের আয়োজনটা চোখে পড়ার মতো। সতীর্থরা মাঠে তাকে জয় দিয়ে বিদায় দিতে চায়। বোর্ড তাকে বিদায় দিচ্ছে বেশ বর্নিল সাজেই। প্রেমাদাসা স্টেডিয়াম ও তার আশেপাশে মালিঙ্গার ছবি সম্মলিত বিশাল বোর্ড সেই বিদায়ক্ষণ জানান দিচ্ছে। ওয়ানডে ক্রিকেটে মালিঙ্গার বিদায়ের আগে চলুন তার কিছু রেকর্ড দেখে নেই।

* ওয়ানডেতে ২১৯ ম্যাচ খেলে ৩৩৫ উইকেট নিয়েছেন মালিঙ্গা। এ সংস্করণে ১০ম সর্বোচ্চ উইকেটশিকারি তিনি। নিজের বিদায়ী ম্যাচে ৩ উইকেট নিতে পারলে টপকে যাবেন ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলেকে।

*  চার বিশ্বকাপে ৫৬ উইকেট শিকার করেছেন মালিঙ্গা। বৈশ্বিক টুর্নামেন্টের ইতিহাসে এটি তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারের রেকর্ড। তার সামনে রয়েছেন কেবল গ্লেন ম্যাকগ্রা (৭১) ও মুত্তিয়া মুরালিধরন (৬৮)। প্রতিটি বিশ্বকাপে কমপক্ষে ১২টি করে উইকেট শিকার করেছেন ঝাঁকড়া চুলের পেসার। এ নজির বিশ্বের আর কারও নেই।

* ওয়ানডেতে তিনটি হ্যাটট্রিক রয়েছে তার। এ ফরম্যাটে চার বলে ৪ উইকেট নেয়ার কীর্তি রয়েছে কেবল তারই। ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এ কীর্তি গড়েন তিনি।

* নিজের ক্যারিয়ারের সেরা সময়টা কাটিয়েছেন ২০১১-১৪ সাল পর্যন্ত। এ সময়ে ১০২ ওয়ানডে খেলে ১৬৩ উইকেট নিয়েছেন তিনি। এ চার বছরে তার চেয়ে বেশি উইকেট নিতে পারেননি আর কোনো পেসার।

* জেতা ম্যাচে মালিঙ্গার স্ট্রাইকরেট ২৪.৭। দলকে জেতানোর ম্যাচে কমপক্ষে ১৫০ বা এর বেশি উইকেট নেয়া বোলারদের মধ্যে এটিই সেরা স্ট্রাইকরেট। জেতা ম্যাচে তার উইকেট সংখ্যা ২১২ এবং হারা ম্যাচে ১১২।

* এশিয়া কাপে ১৪ ম্যাচ খেলে ২৯ উইকেট শিকার করেছেন তিনি। শুধু মুরালিধরনই রয়েছেন তার সামনে। লংকান কিংবদন্তি স্পিনার ২৪ ম্যাচে নিয়েছেন ৩০ উইকেট।

* ওয়ানডে ক্রিকেটে পাঁচ বা এর বেশি উইকেট শিকার করেছেন ৮ বার। রয়েছেন তালিকার ৫ নম্বরে। নিজের শেষ ম্যাচে ৫ উইকেট পেলে যৌথভাবে তৃতীয় স্থানে উঠে যাবেন ৩৫ বছর বয়সি এ তারকা।


রাইজিংবিডি/ঢাকা/২৬ জুলাই ২০১৯/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়