ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিভাগীয় সমাবেশ

অবস্থা বুঝে ব্যবস্থা নেবে বিএনপি

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৪, ১৮ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবস্থা বুঝে ব্যবস্থা নেবে বিএনপি

আরিফ সাওন :  বরিশালে বিএনপির বিভাগীয় সমাবেশ আজ। এ সমাবেশের মাধ্যমে জনগণের কাছে যেতে চাচ্ছে দলটি। বলতে চাচ্ছে, ভোটাধিকার আদায়ে ঐক্যের বিকল্প নেই। সেই ঐক্য গড়তে বিএনপি কি পারবে জনগণকে সংগঠিত করতে?

বিএনপির কেন্দ্রীয় কমিটি থেকে কয়েকদিন আগে সমাবেশের তারিখ চূড়ান্তু করা হয়। কিন্তু স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে অনুমতি পেয়েছে ১৭ জুলাই সমাবেশের ঠিক আগের দিন। একদিনে সমাবেশের স্থান ও সময় জানিয়ে জনগণকে এতে সম্পৃক্ত করা কঠিন বলে মনে করছেন বিএনপির স্থানীয় নেতারা।

বিএনপির যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর বিএনপির সভাপতি মজিবুর রহমান সারোয়ার বলেন, একদিন আগে সমাবেশের অনুমতি পেয়ে পোস্টার লাগানোসহ প্রচার কাজ শুরু করি। সমাবেশের জন্য একদিনের প্রস্তুতি যথেষ্ট নয়।

সমোবেশের ব্যাপারে এমন বাধা আসায় অসন্তোষ প্রকাশ করেন বরিশাল মহানগর বিএনপির সভাপতি।

নাম প্রকাশে অনিচ্ছুক বরিশাল বিএনপির কয়েকজন নেতা-কর্মী জানিয়েছেন, তাদের সমাবেশে যেতে নিষেধ করা হয়েছে। তারা সমাবেশে যাবেন না।

তারা বলেন, নিষেধ উপেক্ষা করে যদি সমাবেশে যাই, তাহলে মামলার সংখ্যা বাড়বে। হামলার শিকার হতে হবে। হামলা-মামলা ও হয়রানির ভয়ে বিএনপির অনেক নেতাকর্মীই যাবেন না সমাবেশে।

তাহলে বিএনপির করণীয় কী? শুধু বরিশাল নয়, অন্যান্য বিভাগীয় সমাবেশে বাধা আসলে তা মোকাবিলায় তেমন কেনো প্রস্তুতি নেই বিএনপির। শীর্ষ নেতারা বলছেন, অবস্থা বুঝে ব্যবস্থা নেবেন তারা।

এ ব্যাপারে কথা হয় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমানের সঙ্গে। তিনি বলেন, বাধা যদি দেয়, তখন আমরা দেখব। তখন অবস্থা বুঝে ব্যবস্থা নেব। সরকারের যদি গণতান্ত্রিক মনোভাব থাকে, তাহলে নিশ্চয়ই বাধা দেবে না।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বরিশালের পর আগামী ২০ জুলাই চট্টগ্রামে ও ২৫ জুলাই খুলনায় সমাবেশের তারিখ চূড়ান্ত করেছে দলটি। তবে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে অনুমতি পেয়েছে কি না, তা জানা যায় নি।

এ বিষয়ে কথা বলার জন্য বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামকে ফোন করা হয়। তিনি হাসপাতালে অসুস্থ বোনের পাশে থাকায় তার বক্তব্য জানা সম্ভব হয়নি।

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৯/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়