ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অভিন্ন নদীর পানি নিয়ে রংপুরে বাসদের (মার্কসবাদী) কনভেনশন

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ১৬ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অভিন্ন নদীর পানি নিয়ে রংপুরে বাসদের (মার্কসবাদী) কনভেনশন

নিজস্ব প্রতিবেদক, রংপুর : অভিন্ন নদীর পানি একতরফা প্রত্যাহার এবং বাংলাদেশে এর প্রভাব ও আমাদের করণীয় শীর্ষক এক কনভেনশন রংপুর নগরীতে টাউন হলে অনুষ্ঠিত হয়েছে।

বাসদ (মার্কসবাদী) রংপুর ও রাজশাহী বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার আয়োজিত দিনব্যাপী এই কনভেশনে সভাপতিত্ব করেন বাসদ (মার্কসবাদী) গাইবান্ধা জেলা আহবায়ক কমরেড আহসানুল হাবীব সাঈদ। কনভেনশন উপলক্ষে একটি বিশাল শোভাযাত্রা নগরীর রাস্তা প্রদক্ষিণ করে।

কনভেনশনে আলোচনা করেন বাসদের (মার্কসবাদী) কেন্দ্র্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্তী, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, জল পরিবেশ ইনস্টিটিউটের চেয়ারম্যান প্রকৌশলী ম. ইনামুল হক, বিশিষ্ট নদী গবেষক মাহবুব সিদ্দিকী, কারমাইকেল কলেজের প্রাক্তন অধ্যক্ষ শিক্ষাবিদ অধ্যাপক ড. রেজাউল হক, সিপিবির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য প্রবীণ রাজনীতিক কমরেড শাহাদৎ হোসেন, সাবেক উপাধ্যক্ষ অধ্যাপক মোজাহার আলী, অধ্যাপক আব্দুস সোবাহান, অ্যাডভোকেট মনির চৌধুরী, মুক্তিযোদ্ধা আকবর হোসেন এবং বিভিন্ন বাম-প্রগতিশীল রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ। সঞ্চালক ছিলেন বাসদ রংপুর জেলা সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু ।

বক্তারা বলেন, ‘যে সব নদী দুই বা ততোধিক দেশের ওপর দিয়ে প্রবাহিত হয়, সেগুলোকে বলা হয় আন্তর্জাতিক নদী। বাংলাদেশের ৫৪টি নদী এসেছে ভারত থেকে এবং ৩টি এসেছে মিয়ানমার থেকে। অভিন্ন নদীর পানি ব্যবহার সংক্রান্ত ১৯৬৬ সালের হেলসিংকি নীতিমালায় বলা হয়েছে, প্রতিটি অববাহিকাভুক্ত রাষ্ট্র অভিন্ন নদীগুলো ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই অন্য রাষ্ট্রের অর্থনৈতিক ও সামাজিক প্রয়োজন বিবেচনায় নেবে।

১৯৯৭ সালে জাতিসংঘের জলপ্রবাহ কনভেনশন অনুযায়ী প্রণীত আইনে বলা হয়েছে, অন্য দেশ মারাত্মক ক্ষতি বা বিপদের মুখে পড়তে পারে তেমনভাবে নদীকে ব্যবহার করা যাবে না ।’



রাইজিংবিডি/রংপুর/১৬ মার্চ ২০১৭/নজরুল মৃধা/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়