ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অর্থ আত্মসাৎ মামলায় প্রাক্তন জেলা প্রশাসক জেলহাজতে

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৪, ২২ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্থ আত্মসাৎ মামলায় প্রাক্তন জেলা প্রশাসক জেলহাজতে

কক্সবাজার প্রতিনিধি : জেলার মহেশখালী উপজেলার মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ কেন্দ্রের ২০ কোটি টাকা আত্মসাৎ মামলায় কক্সবাজারের প্রাক্তন জেলা প্রশাসক মো. রুহুল আমিনকে জেলহাজতে পাঠিয়েছেন আদালত।

সোমবার দুপুরে কক্সবাজার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. তৌহিদ আজিজ তাকে জেলহাজতে পাঠানোর এই আদেশ দেন।

এর আগে এই মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন মো. রুহুল আমিন। পরে আদালত তার জামিন নামঞ্জুর করেন।

আদালত সূত্র জানিয়েছে, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পের কাজ শুরুর দিকে ২০১৪ সালের নভেম্বর মাসে অধিগ্রহণ করা জমির বিপরীতে ২৩৭ কোটি টাকা ক্ষতিপূরণ নির্ধারণ করা হয়। এর মাঝে ২৫টি অস্তিত্বহীন চিংড়ি ঘের দেখিয়ে ৪৬ কোটি ২৪ লাখ তিন হাজার ৩২০ টাকা ক্ষতিপূরণ নিজেদের করায়ত্বে নেয় ৩৬ জনের একটি সিন্ডিকেট।

এ থেকে কৌশলে তারা ১৯ কোটি ৮২ লাখ আট হাজার ৩১৫ টাকা উত্তোলনও করে ফেলে। বাকি টাকার জন্য ইস্যু করা হয়েছিল আরো পাঁচটি চেক। এরই মধ্যে নালিশ আসলে পাঁচটি চেকের আওতায় নির্ধারিত ক্ষতিপূরণের বাকি টাকা আটকে দেওয়া হয়। প্রাথমিক তদন্তে এটি প্রমাণ হলে নিজেরা বাঁচতে তৎকালীন ভূমি অধিগ্রহণ কর্মকর্তা (এলএও) মাহবুবুর রহমান ক্ষতিপূরণ তুলে নেওয়া ঘের মালিক দাবিদারদের বিরুদ্ধে সরকারি টাকা আদায়ে ২০ টি মামলা দায়ের করে। এটি তদন্ত করতে গিয়ে ২০টি মামলাকে একটি মামলায় একিভূত করা হয় (নম্বর-১৯, ৭/১২/২০১৪)। পরে মামলাটি তদন্ত করে অভিযুক্তপত্র দাখিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এ মামলায় এর আগে দুদক পৃথকভাবে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাফর আলমসহ চারজনকে আটক করে আদালতে পাঠিয়েছে। সর্বশেষ উচ্চ আদালতের নিদের্শে প্রাক্তন জেলা প্রশাসক মো. রুহুল আমিন আদালতে আত্মসমর্পণ করলে তাকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

 

 

রাইজিংবিডি/কক্সবাজার/২২ মে ২০১৭/সুজাউদ্দিন রুবেল/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়