ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অর্থাভাবে মেয়ে বিয়ে দিতে পারছেন না মুক্তিযোদ্ধা আকবর আলী

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৪, ২৯ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্থাভাবে মেয়ে বিয়ে দিতে পারছেন না মুক্তিযোদ্ধা আকবর আলী

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে জীবন বাজি রেখে দেশের জন‌্য যুদ্ধ করেন আকবর আলী।

কিন্তু জীবন সায়াহ্নে এসে জীবন যুদ্ধে তিনি স্থবির হয়ে পড়েছেন।

সংসারের টানাপোড়ন তার জীবনে যেন নিত‌্যসঙ্গী। অর্থাভাবে ছোট মেয়েকেও বিয়ে দিতে পারছেন না। চিন্তার রেখা তার কপালে দিন দিন আরো স্পষ্ট হচ্ছে।

হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ পৌরসভার দাউদনগর গ্রামের সাহসী এই মুক্তিযোদ্ধার জীবন এভাবেই কোন রকমে চলে। লোভ ছিল না বলেই নির্লোভী এই মানুষটি প্রচুর আয় রোজগারের কথা মাথায় আনেননি। ফলে হতে পারেননি ধন সম্পদের মালিক। 

বিজয়ের মাসে বীর মুক্তিযোদ্ধা আকবর আলী মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে জানান, একাত্তরের মার্চে মুক্তিযুদ্ধে যোগদানের জন্য তিনি ও তার মামাতো ভাই মাহতাব আলী মিলে হবিগঞ্জে যান। এসময় তাদের দেখা হয় বীর মুক্তিযোদ্ধা কমান্ডান্ট মানিক চৌধুরীর সঙ্গে। তার নির্দেশে অন্যান্য যোদ্ধাদের সঙ্গে শেরপুর ও সাদিপুরের সম্মুখ সমরে যোগদানের জন্য রওনা দেন তারা।

এরপর যুদ্ধে যোগদান করেন। তুমুল লড়াই হয়। সেখানে ১২ দিন অবস্থানের পর ক্যাপ্টেন এজাজ সাহেবকে পান। তার নির্দেশে ভারতের অমপিনগর গিয়ে প্রায় এক মাস প্রশিক্ষণ নেন।

পরে তিনি ৩ নম্বর সেক্টরে প্রধান মেজর কেএম শফি উল্লাহর নেতৃত্বে সাব-সেক্টরের ক্যাপ্টেন এজাজ আহমেদ চৌধুরীর দিক নির্দেশনায় আসামপাড়া, তেলিয়াপাড়া, মনতলা চৌমুহনীসহ বিভিন্ন স্থানে গেরিলা লড়াইয়ে ঝাঁপিয়ে পড়েন। নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর বিজয় আসে। পাক সেনারা পালিয়ে গেলে শায়েস্তাগঞ্জ হাইস্কুলে এসে অস্ত্র জমা দিয়ে বাড়ি ফেরেন তারা।

মুক্তিযুদ্ধে অংশগ্রহণ থেকে শুরু করে জীবনের নানা প্রসঙ্গ তুলে ধরে আকবর আলী আরো জানান, বঙ্গবন্ধু কন্যা মুক্তিযোদ্ধাদের মূল্যায়ন করছেন। ভাতা দিচ্ছেন। তাকে এক ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। নানা অনুষ্ঠানে গুরুত্ব সহকারে দাওয়াতও দেওয়া হয় তাকে। 

তবে আয় রোজগার না থাকায় মূলত এ ভাতার ওপর নির্ভর করেই পরিবারের ভরণপোষণ করতে হয় তাকে। তিন মেয়ের দুইজনের বিয়ে হয়েছে। এক মেয়ে রয়েছে। অর্থাভাবে তার বিয়ে দিতে পারছেন না। শরীরের অবস্থা দিন দিন অবনতি হচ্ছে। আয় রোজগার বন্ধ প্রায়। তাই এ সরকারের কাছে এককালীন আর্থিক সহযোগিতা কামনা করেছেন তিনি।


হবিগঞ্জ/মামুন/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়