ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আইফোনকে টেক্কা দিতে হুয়াওয়ের চমক

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪২, ১৭ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইফোনকে টেক্কা দিতে হুয়াওয়ের চমক

হুয়াওয়ে মেট ২০ প্রো স্মার্টফোন

মো. রায়হান কবির : ফোন সংখ্যাতেও টেক্কা (অ্যাপলের ছিল তিনটি নতুন ফোন, হুয়াওয়ের চার)। টেক্কা স্ক্রিনেও...। সুতরাং বোঝাই যাচ্ছে আসল প্রতিপক্ষ কে? গত কোয়ার্টারেই আইফোন মানে অ্যাপলকে পেছনে ফেলে মোবাইল ফোন বিক্রিতে বিশ্বে ২য় স্থানে উঠে এসেছিল হুয়াওয়ে। এবার চাচ্ছে আইফোনের চমককেও পেছনে ফেলতে।

প্রতিযোগিতামূলক বাজারে কেউ কাউকে এক ইঞ্চি ছাড় দিতে নারাজ। তাই এবার হুয়াওয়ে তার অক্টোবর চমক দিল চমকপ্রদ তিন মেট ফোন দিয়ে। মেট ২০, মেট ২০ প্রো এবং মেট ২০ এক্স। সবাই চমকে গেছে যখন হুয়াওয়ে কাল ঘোষণা দিল তাদের মেট ২০ এক্সের স্ক্রিন সাইজ ৭.২ ইঞ্চি! সত্যি বলতে কি এই সাইজ আইপ্যাড মিনির চেয়েও বড়! প্যাডের চেয়েও ফোনের স্ক্রিন বড় কে কবে শুনেছে। আর ব্যাটারির স্থায়িত্ব, ফেস আইডি, উন্নত প্রসেসর, গ্লাস ফিনিসিং, পোরসে লেদার সংস্করণ, কি নেই?

হুয়াওয়ে যেন কাল চমকের পসরা সাজিয়ে বসেছিল। তিনটি ফোনই যে অ্যাপলের তিন ফোনকে টার্গেট করে বানানো হয়েছে বোঝাই যায়। মেট ২০ প্রো’র স্ক্রিন সাইজ ৬.৩৯ ইঞ্চি ( এটাই তিন ফোনের সবচেয়ে ছোট), মেট ২০’র স্ক্রিন সাইজ ৬.৫৩ ইঞ্চি আর সবচেয়ে চমকে দেয়া ফোন মেট ২০ এক্সের স্ক্রিন সাইজ ৭.২ ইঞ্চি। হুয়াওয়ে বলছে বড় স্ক্রিনের ফোনের উদ্দেশ্য গেমস। এটাকে দীর্ঘ সময় গেমস খেলার উপযোগী করে গড়ে তোলা হয়েছে। তাই এই ফোনে আলাদা ভাবে কুলিং সিস্টেম রাখা হয়েছে, যাতে অনেক সময় নিয়ে গেমস খেললেও ফোন গরম না হয়। এছাড়া পোরসে সংস্করণে পোরসে লেদার ডিজাইন করা হয়েছে যার নাম দেয়া হয়েছে হুয়াওয়ে মেট ২০ আরএস।

প্রসেসর হিসেবে তিন ফোনেই সবচেয়ে হালনাগাদ কিরিন ৯৮০ ব্যবহার করা হয়েছে। মেট ২০ কে করা হয়েছে আইফোনের এক্সআরের বিপরীতে। এটাতে এলসিডি স্ক্রিন, গ্লাস ব্যাক সহ উন্নত্মানের ক্যামেরা ব্যবহার করা হয়েছে। মেট ২০ প্রো সাইজে ছোট হলেও এতে ওএলইডি স্ক্রিন ব্যবহার করা হয়েছে। তিন ফোনের ক্যামেরাতেই ট্রিপল লেন্স ম্যাট্রিক্স ক্যামেরা সিস্টেম ব্যবহার করা হয়েছে যার লেন্স ১৬এমএম আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল। তাছাড়া ইমেজ রিকগনেশন এবং ছবি সম্পাদনার ওপরও জোর দেয়া হয়েছে এবারের ফোনগুলোতে। আর সুপার চার্জিং সিস্টেমে ৩০ মিনিটেই ৭০% চার্জ হয়ে যাবে। এছাড়া ক্যামেরার আরেকটি নতুন ফিচার যুক্ত করা হয়েছে ‘মুভি মুড’।

সব কিছু মিলিয়ে হুয়াওয়ে যে অ্যাপলকে ছেড়ে কথা বলছেনা, তার প্রমাণ গতকালের অনুষ্ঠানে দেখা গেছে। বাকিটা বোঝা যাবে কে কতটা বাজার নিজের দখলে নিতে পারে।




রাইজিংবিডি/ঢাকা/১৭ অক্টোবর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়