ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আজ পর্দা নামবে বাংলা নাট্যোৎসবের

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩১, ৩০ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজ পর্দা নামবে বাংলা নাট্যোৎসবের

মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠার তিন যুগ পূর্তি উপলক্ষে বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। বছরব্যাপী আয়োজনের শেষ প্রয়াস ‘বাংলা নাট্য উৎসব’। ১০ দিনব্যাপী এই উৎসবের আজ সমাপনী দিন।

আজ বুধবার সন্ধ্যায় বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন মামুনুর রশীদ, তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট বাংলাদেশ কেন্দ্রের সাধারণ সম্পাদক নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি নাট্যকার মান্নান হীরা, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. জাকেরুল আবেদীন এবং অতিরিক্ত কমিশনার ড. মো. তাজুল ইসলাম।

অনুষ্ঠান সঞ্চালন করবেন উৎসব উদযাপন পরিষদের সদস্য সচিব এম. এ. আজাদ। ধন্যবাদ জ্ঞাপন করবেন উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক কবির আহামেদ। সভাপতিত্ব করবেন মহাকাল নাট্য সম্প্রদায়ের সভাপতি মীর জাহিদ হাসান।

সমাপনী এ সন্ধ্যায় অনুরাগ থিয়েটার পরিবেশন করবে শ্যামল দত্ত রচিত ও শিশির রহমান নির্দেশিত নাটক ‘গ্রাস’।

গত ২১ অক্টোবর সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে এই উৎসবের উদ্বোধন করেন ত্রিপুরা সরকারের চীফ হুইপ শ্রীমতি কল্যাণী রায়, নাট্যজন রামেন্দু মজুমদার এবং মঞ্চসারথি আতাউর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংষ্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে. এম. খালিদ এম.পি। বিশেষ অতিথি ছিলেন গোলাম কুদ্দুছ, ইন্দিরা গান্ধি কালচারাল সেন্টারের পরিচালক ড. নিপা চৌধুরী এবং নাট্যজন কামাল বায়েজীদ।

এই উৎসবে ভারতের আসাম রাজ্য থেকে ভাবিকাল থিয়েটার, পশ্চিমবঙ্গ রাজ্য থেকে এবং আমরা থিয়েটার ও রঘুনাথগঞ্জ থিয়েটার গ্রুপ এবং ত্রিপুরা রাজ্য থেকে শুভম নাট্যচক্র ও লারনার্স থিয়েটার অংশগ্রহণ করেছে।

বাংলাদেশের অংশগ্রহণকারী দলগুলো হলো—মহাকাল নাট্য সম্প্রদায়, দেশনাটক, প্রাচ্যনাট, থিয়েটার আর্ট ইউনিট, নাট্যচক্র, বুনন থিয়েটার, শব্দ নাট্যচর্চা কেন্দ্র, আরণ্যক নাট্যদল, থিয়েটার সার্কেল, মুন্সিগঞ্জ, ঢাকা থিয়েটার, ব্যাতিক্রম নাট্যগোষ্ঠী, নাট্যতীর্থ, নাট্যম রেপর্টরী, লোক নাট্যদল (বনানী), সময়, নাগরিক নাট্যাঙ্গণ অনসাম্বল, বটতলা, অনুরাগ থিয়েটার, চন্দ্রকলা থিয়েটার, নবনাট, পদাতিক নাট্য সংসদ (টিএসসি), বাংলাদেশের পুতুলনাট্য গবেষণা কেন্দ্র, কত্থক, নাট্যযোদ্ধা, বাঙলা নাট্যদল, মেঠোপথ। 

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়