ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আট বছর পর একটি হল সংস্কার!

একে আজাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৩, ৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আট বছর পর একটি হল সংস্কার!

একে আজাদ, বগুড়া : আট বছর ধরে পরিত্যক্ত অবস্থায় রয়েছে উত্তরবঙ্গের অন্যতম বিদ্যাপীঠ বগুড়া সরকারি আজিজুল হক কলেজের তিনটি ছাত্র হল। এতে করে দীর্ঘদিন ধরে ভোগান্তিতে রয়েছেন বিভিন্ন জেলা থেকে আসা মেধাবী শিক্ষার্থীরা।

তবে দীর্ঘদিন পর হলেও একটি ছাত্র হল চালুর উদ্যোগ নেয়া হয়েছে উল্লেখ করে কলেজ কর্তৃপক্ষ জানায়, হলটি সংস্কারের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে।

কলেজ সূত্রে জানা যায়, কলেজের পরিত্যক্ত ছাত্র হল তিনটি শহীদ আকতার আলী মুন, শেরে বাংলা ও তিতুমীর। তিনটি ছাত্র হলে মোট সিট ২৫০টি।

শিক্ষার্থীদের তথ্যমতে, ছাত্র সংঘাতের জের ধরে ২০০৯ সালে কলেজ কর্তৃপক্ষ ছাত্র হল তিনটি বন্ধ করে দেয়। ফলে অব্যবহৃত হলগুলোর অবকাঠামো নষ্ট হয়ে পরিত্যক্ত ভবনে পরিণত হয়।

বর্তমানে কলেজে মোট শিক্ষার্থী প্রায় ৪০ হাজার যার মধ্যে নিয়মিত শিক্ষার্থী ২৭ হাজার ৪০৭ জন। এই শিক্ষার্থীদের অধিকাংশই বগুড়ার বাইরের জেলার। হল না থাকায় বাধ্য হয়ে তাদের বিভিন্ন মেসে থাকতে  হয়। ফলে মেস ভাড়া বাবদ খরচ হয় প্রচুর টাকা যা অনেকের সামর্থ্যের বাইরে।

কলেজের অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র রুহুল আমিন জানান, ভর্তির পর থেকে তিনি হলগুলো ভাঙাচোরা ও বন্ধ অবস্থায় দেখছেন। মার্কেটিং বিভাগের ছাত্র শাহিদুল আলম সুমন জানান, একজন ছাত্রকে মেসে থাকতে হলে প্রতি মাসে ন্যূনতম ৩ হাজার টাকা খরচ করতে হয়। যেখানে হলে থাকলে প্রায় ২ হাজার টাকা সাশ্রয় হতো। এ ছাড়া মেসে নিরাপত্তার অনেক অভাব, বাইরের ছেলেরা বিভিন্ন ঝামেলা করে যা হলে করতে পারত না।

ওই কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মো. ফজলুল হক বলেন, পরিত্যক্ত তিনটি হলের মধ্যে শহীদ আকতার আলী মুন হলের সংস্কার কাজ শুরু হয়েছে। পরবর্তী সময়ে বাকি হলগুলোও চালু করা হবে।

কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. সামস্-উল আলম রাইজিংবিডিকে বলেন, ‘হলের সংস্কারের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। আশা করা যায় এ বছরের শেষেই তা চালু হয়ে যাবে। হলগুলো চালু হলে শিক্ষার্থীরা কলেজের সাথে সহজেই সম্পৃক্ত থাকতে পারবে। এতে তাদের মেস খরচ, যাতায়াত খরচ অনেক কমে যাবে। শিক্ষার্থী বেশি তাই হলে সিট প্রাপ্তির ক্ষেত্রে যোগাযোগের দূরত্বের বিষয়কে অগ্রাধিকার দেওয়া হবে।




রাইজিংবিডি/বগুড়া/৮ মে ২০১৭/একে আজাদ/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়