ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আনান কমিশনের কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪০, ৩০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আনান কমিশনের কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন

উখিয়ার কুতুপালং ক্যাম্পের সামনে প্ল্যাকার্ড নিয়ে রোহিঙ্গা শরণার্থীরা

কক্সবাজার প্রতিনিধি : বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের অবস্থা জানতে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করছে রাখাইন রাজ্যবিষয়ক পরামর্শ কমিশনের প্রতিনিধিদল।

সোমবার সকাল ১০টার দিকে তিন সদস্যের প্রতিনিধিদলটি কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে পৌঁছায়। এরপর নিবন্ধিত ও মিয়ানমার থেকে আসা নতুন রোহিঙ্গাদের সঙ্গে দেড় ঘণ্টা বৈঠক করেন কমিশনের সদস্যরা। তারা অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং নতুন রোহিঙ্গাদের কথা শোনেন।

প্রতিনিধিদলটিতে রয়েছেন মিয়ানমারের নাগরিক উইন ব্রু ও আই লুইন ও লেবাননের নাগরিক ঘাশান সালামে। এ ছাড়া দলটির সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বাকী বিল্লাহ, জেলা প্রশাসনের প্রতিনিধি, ইউএনএইচসিআর ও আইওএমর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন


এর আগের দিন রোববার রাখাইন কমিশনের (আনান কমিশন নামে সমধিক পরিচিত) ৩ সদেস্যের প্রতিনিধিদলটি প্রথমে উখিয়ার বালুখালী পাহাড়ি এলাকায় নতুন করে গড়ে ওঠা রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প এবং পরে টেকনাফের লেদা ও নয়াপাড়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে।

মিয়ানমারের রাখাইন রাজ্যের জনগণের কল্যাণে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে সুপারিশ তৈরির জন্য মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি গত বছর জাতিসংঘের প্রাক্তন মহাসচিব কফি আনানকে প্রধান করে একটি রাখাইন কমিশন গঠন করেন। কফি আনান ফাউন্ডেশনের সহযোগিতায় মিয়ানমারের ছয় নাগরিক ও তিন বিদেশি বিশেষজ্ঞকে নিয়ে গঠিত কমিশন এই বছরের দ্বিতীয়ার্ধে সুপারিশ জমা দেবে। রাখাইন রাজ্যের নাগরিকদের মানবিক উন্নয়ন, নাগরিকত্ব, মৌলিক অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করা নিয়ে কমিশন সুপারিশ তৈরি করবে।

উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন


জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, গত ৯ অক্টোবর থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীর অন্তত ৬৬ হাজার শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

 

 

রাইজিংবিডি/কক্সবাজার/৩০ জানুয়ারি ২০১৭/সুজাউদ্দিন রুবেল/উজ্জল/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়