ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আনোয়ার হোসেন: রুপালি পর্দার মুকুটহীন নবাব

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৫, ১৩ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আনোয়ার হোসেন: রুপালি পর্দার মুকুটহীন নবাব

রাহাত সাইফুল: ‘বাংলা, বিহার, উড়িষ্যার মহান অধিপতি, তোমার শেষ উপদেশ আমি ভুলিনি জনাব। তুমি বলেছিলে, ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্মচারীদের প্রশ্রয় দিয়ো না, তুমি বলেছিলে সুযোগ পেলেই তারা এ দেশ কেড়ে নেবে, আমি তাদের প্রশ্রয় দেব না’—গলা কাঁপানো এমন সংলাপ কানে আসতেই ভেসে উঠে আনোয়ার হোসেনের মুখচ্ছবি।

আজ (১৩ সেপ্টেম্বর) বাংলার মুকুটহীন নবাব আনোয়ার হোসেনের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী। ২০১৩ সালের এই দিনে না ফেরার দেশে চলেন যান তিনি। দিনটি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। এছাড়া তার পরিবার থেকে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

২০১৩ সালের ১৩ সেপ্টেম্বর রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আনোয়ার হোসেন। তাকে রাজধানীর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়। আনোয়ার হোসেনের জন্ম ১৯৩১ সালের ৬ নভেম্বর জামালপুর জেলার সরুলিয়া গ্রামে। ১৯৫৮ সালে ‘তোমার আমার’ সিনেমার মাধ্যমে ঢাকাই চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। ৫২ বছরের অভিনয় জীবনে পাঁচ শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেন এই কিংবদন্তি অভিনেতা।

নায়ক হিসেবে আনোয়ার হোসেনের শেষ সিনেমা ‘সূর্য সংগ্রাম’। ১৯৭৯ সালে মুক্তি পায় সিনেমাটি। ২০১০ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পান তিনি।

আনোয়ার হোসেন অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হলো— ‘কাঁচের দেয়াল’, ‘বন্ধন’, ‘জীবন থেকে নেয়া’, ‘নবাব সিরাজউদ্দৌল্লাহ’, ‘রংবাজ’, ‘ধীরে বহে মেঘনা’, ‘রুপালী সৈকতে’, ‘নয়নমণি’, ‘নাগর দোলা’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সূর্য সংগ্রাম’, ‘সূর্যস্নান’, ‘লাঠিয়াল’, ‘জোয়ার এলো’, ‘নাচঘর’, ‘দুই দিগন্ত’, ‘পালঙ্ক’, ‘অপরাজেয়’, ‘পরশমণি’, ‘শহীদ তিতুমীর’, ‘ঈশা খাঁ’, ‘অরুণ বরুণ কিরণমালা’ প্রভৃতি।

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৯/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়