ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

আপনার টিভির সঙ্গে স্মার্টফোনকে যুক্ত করবেন যেভাবে

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৪, ২৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আপনার টিভির সঙ্গে স্মার্টফোনকে যুক্ত করবেন যেভাবে

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : আপনার ফোনে থাকা কোনো ভিডিও একসঙ্গে সবাই মিলে দেখতে চাচ্ছেন? তাহলে ফোনটিকে আপনার টিভির সঙ্গে সংযুক্ত করে নিন এবং যেকোনো কন্টেন্ট বড় পর্দায় সবাই একসঙ্গে উপভোগ করুন।

স্মার্টফোন বা ট্যাবলেটের সঙ্গে টিভির সংযোগ ঘটানোর অনেকগুলো উপায় রয়েছে। এর যেকোনো একটি পদ্ধতি অনুসরণ করে সহজেই আপনি আপনার টিভির সঙ্গে ফোনকে সংযুক্ত করে বড় পর্দায় পরিবারের সঙ্গে ইউটিউব, নেটফ্লিক্স সহ যেকোনো ভিডিও ক্লিপ উপভোগ করতে পারেন।

ফোনের সঙ্গে টিভির সংযোগ স্থাপন করতে নিচের যেকোনো একটি পদ্ধতি অনুসরণ করুন।

এইচডিএমআই ক্যাবলের সাহায্যে : বর্তমানে স্মার্টফোনকে টিভির সঙ্গে সংযুক্ত করার সবচেয়ে নির্ভরযোগ্য উপায় হলো এইচডিএমআই ক্যাবল। এখন প্রতিটি স্মার্টটিভিতেই কোনো না কোনো ধরনের একটি এইচডিএমআই পোর্ট থাকে যা একই উৎস থেকে অডিও এবং ভিডিও উভয় স্থানান্তর করতে ব্যবহৃত হয়। তবে আপনার ফোনটিতে এইচডিএমআই পোর্ট নাও থাকতে পারে। সেক্ষেত্রে বাজারে অনেক অ্যাডাপ্টার রয়েছে যা আপনার ফোনের ইউএসবি টাইপ-সি, মাইক্রো ইউএসবি, বা অন্য কোনো পোর্টে যুক্ত হয়ে এদেরকে এইচডিএমআই পোর্টে রূপান্তর করবে। কিছু অ্যান্ড্রয়েড ট্যাবগুলোতে আবার মিনি এইচডিএমআই বা মাইক্রো এইচডিএমআই পোর্ট থাকে, যা সরাসরি একটি তারের মাধ্যমেই এইচডিএমআই পোর্টে সংযুক্ত হতে পারে।

ইউএসবি ক্যাবলের সাহায্যে : বর্তমানে বেশিরভাগ স্মার্টফোনের চার্জিংয়ের ক্যাবলের সঙ্গে একটি ইউএসবি পোর্ট থাকে যার মাধ্যমে ফোনটিকে ল্যাপটপ বা পাওয়ার অ্যাডাপ্টারের সঙ্গে সহজেই সংযুক্ত করা যায়। তাই আপনার টিভিতে যদি কোনো ইউএসবি পোর্ট থাকে তবে একই প্রক্রিয়ায় শুধুমাত্র একটি ইউএসবি ক্যাবলের মাধ্যমে আপনার ফোনকে টিভির সঙ্গে যুক্ত করতে পারেন। এটি আপনার ফোনে থাকা ফাইলগুলো টিভিতে অনস্ক্রিন করার সবচেয়ে সহজ উপায়।

তারবিহীন কাস্টিং এর সাহায্য (অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে) : আপনি যদি তারযুক্ত সংযোগের ঝামেলা এড়িয়ে চলতে চান তাহলে তারবিহীন কাস্টিংই হতে পারে আপনার সেরা বিকল্প। কাস্টিং হলো একই ওয়াই-ফাই নেটওয়ার্কে থাকা ফোন বা ট্যাবলেটের কন্টেন্টগুলো টেলিভিশনে স্ট্রিমিং করার একটি আধুনিক প্রক্রিয়া। এক্ষেত্রে অ্যালকাস্টের মতো স্মার্টফোন অ্যাপগুলো ব্যবহার করতে পারেন যা টিভিতে সরাসরি কাস্ট করতে সক্ষম। তবে বেশিরভাগ আধুনিক অ্যান্ড্রয়েড ফোন (অ্যান্ড্রয়েড ৪.২ এর পরবর্তী সংস্করণগুলো) এবং উইন্ডোজ ডিভাইসগুলো (উইন্ডোজ ৮.১ পরবর্তী সংস্করণগুলো) মিরাকাস্ট কাস্টিংকে সমর্থন করবে। এছাড়াও আপনি চাইলে গুগল ক্রোমকাস্ট বা রকো স্ট্রিমিং স্টিকের মতো স্ট্রিমিং ডিভাইসগুলো ব্যবহার করতে পারেন, যা আপনার টিভির এইচডিএমআই পোর্টে প্লাগ করে অ্যান্ড্রয়েড ৪.৪.২ এবং তার পরবর্তী চলমান ডিভাইসগুলোর মাধ্যমে তারবিহীন সংযোগ তৈরি করতে পারে।

এয়ারপ্লে প্রযুক্তির সাহায্যে : এয়ারপ্লে মূলত নিজস্ব একটি প্রযুক্তি। অ্যাপলের ডিভাইসগুলোকে অ্যাপল টিভির সঙ্গে সংযুক্ত করতেই এটি তৈরি করেছে অ্যাপল। এয়ারপ্লেটি শুধুমাত্র অ্যাপল ডিভাইসগুলোর মধ্যে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। তবে আপনি যদি আপনার আইফোন বা আইপ্যাড থেকে আপনার অ্যাপল টিভিতে কোনো ভিডিও বা অডিও কন্টেন্ট পাঠান তাহলে আগে থেকেই এয়ারপ্লেতে তা সাজানো থাকতে হবে। আর উভয় ডিভাইসই যদি একই ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত থাকে, তারা স্বয়ংক্রিয়ভাবে একে অপরকে শনাক্ত করবে এবং আপনি আপনার ফোনের সেটিংসে এয়ারপ্লে সংযোগটি নির্বাচন করতে পারবেন। একইভাবে আপনি আপনার তারবিহীন হেডফোনকে এর সঙ্গে সংযুক্ত করার জন্য ব্লুটুথ ব্যবহার করতে পারবেন।

তথ্যসূত্র : টেকরাডার




রাইজিংবিডি/ঢাকা/২৩ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়