ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আফ্রিকান নেশনস কাপের শিরোপা ক্যামেরুনের

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৮, ৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আফ্রিকান নেশনস কাপের শিরোপা ক্যামেরুনের

ক্রীড়া ডেস্ক: পঞ্চমবারের মতো আফ্রিকান নেশনস কাপের শিরোপা ঘরে তুলেছে ক্যামেরুন। শক্তিশালী মিসরকে ২-১ ব্যবধানে হারিয়ে এ শিরোপা ঘরে তোলে দলটি।

মর্যাদার ফাইনালে গ্যাবনের লিভরিভিলে মুখোমুখি হয় আফ্রিকার দুই শক্তিশালী প্রতিপক্ষ মিসর ও ক্যামেরুন। শ্বাসরুদ্ধকর লড়াইয়ে ওই ম্যাচের ২২ মিনিটেই মোহাম্মদ এল নেনির গোলে ১-০  ব্যবধানে এগিয়ে যায় মিসর। প্রথমার্ধে আর কোনো গোল না হওয়ায় এ ব্যবধানে এগিয়ে থেকেই বিশ্রামে যায় দলটি।


বিশ্রাম শেষে মাঠে নেমে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে ক্যামেরুন। একের পর এক আক্রমণে প্রতিপক্ষের রক্ষণে চিড় ধরানোর চেষ্টা করে তারা। তাতে ম্যাচের ৫৯ মিনিটে সাফল্য পেয়ে যায় ক্যামেরুন। নিকোলাস এন’কলু এ সময় গোল করে ক্যামেরুনকে সমতায় ফেরান। তার এ গোলে সহায়তা করেন বেনজামিন মোকানদিজোর। এরপর ম্যাচের ৭১ মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েও তা থেকে গোল করতে পারেননি মিশরের মোহাম্মদ সালে।

টানটান উত্তেজনায় ফাইনালের ফলাফল ১-১ ব্যবধানে ড্রয়ের দিকেই এগোচ্ছিল। কিন্তু ওই সময় ক্যামেরুন দর্শকদের উচ্ছ্বাসে ভাসান ভিনসেন্ট আবু বকর। ম্যাচের ৮৮ মিনিটে সিবাস্তেইন সিয়ানির বাড়ানো বল থেকে দারুণ দক্ষতায় দলের ব্যবধান ২-১ করেন তিনি। ম্যাচের শেষ সময়ে এমন গোলের পর আর খেলায় ফেরা সম্ভব হয়নি মিশরের। ফলে এ ব্যবধানেই চ্যাম্পিয়ন হওয়ার উচ্ছ্বাস মাতে ক্যামেরুন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৭/শামীম/টিপু/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়