ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আফ্রো-এশিয়ায় পল্লী উন্নয়নে নতুন দ্বার উন্মোচিত হবে

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৯, ১৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আফ্রো-এশিয়ায় পল্লী উন্নয়নে নতুন দ্বার উন্মোচিত হবে

সচিবালয় প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, আফ্রো-এশিয়া অঞ্চলের দারিদ্র্যপীড়িত মানুষের কল্যাণে আরডোর সদস্যরা মিলিত হয়েছেন। দেশগুলোর পারস্পরিক সহযোগিতায় এ অঞ্চলের পল্লী জনপদের উন্নয়নে নতুন দ্বার উন্মোচিত হবে।

মন্ত্রী বৃহস্পতিবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে আফ্রিকা আফ্রিকান-এশিয়ান রুরাল ডেভেলপমেন্ট অর্গনাইজেশন (আরডো)-এর নির্বাহী কমিটির ৬৮তম সেশন উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আরডোর সদস্য দেশগুলোর পল্লী এলাকার দরিদ্র মানুষের ক্ষুধা, তৃষ্ণা, নিরক্ষরতা ও দারিদ্র্য দূরীকরণে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে সমস্যাগুলো চিহ্নিত করে সমাধানে কার্যকরী পদক্ষেপ গ্রহণে একনিষ্ঠভাবে কাজ করে চলেছে।

মন্ত্রী বলেন, ব্রিটিশ শাসনামলের জমিদারি ব্যবস্থা বিলুপ্তের পর পল্লী জনপদের উন্নয়নে ড. আখতার হামিদ খানের ‘কুমিল্লা মডেল’ আজ বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) দেশের পল্লী উন্নয়নে একটি মডেল হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রধান উদ্দেশ্য ছিল- দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ গঠন করা। সেই উদ্দেশ্য বাস্তবায়নে তিনি পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়া প্রতিষ্ঠা করেন। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে প্রতিষ্ঠা করা হয়েছে বঙ্গবন্ধু পল্লী উন্নয়ন একাডেমি (বাপার্ড), গোপালগঞ্জ। যেটি পল্লী উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে।

মন্ত্রী আফ্রিকা ও এশিয়ার সদস্য দেশগুলোর পরিবেশ সংরক্ষণ, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা, কৃষি ও পল্লী উন্নয়নসংক্রান্ত অভিজ্ঞতা বিনিময় ও সম্প্রসারণে আরডো কার্যকরী ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সেশনে বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায়, আরডোর নির্বাহী কমিটির সভাপতি ওমাদুথ জ্যাডু, আরডোর সেক্রেটারি জেনারেল ইঞ্জিনিয়ার ওয়াস্ফি হাসান এল-শ্রিহিন ও আরডিএ, বগুড়া-এর মহাপরিচালক আবদুল মতিন।

প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা বলেন, জাতির পিতা দেশের পল্লী উন্নয়নে যে প্রতিষ্ঠানগুলো বিনির্মাণ করেছিলেন তার মধ্যে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়া অন্যতম। জন্মলগ্ন থেকে আরডিএ প্রশিক্ষণ, গবেষণা ও প্রায়োগিক গবেষণার মাধ্যমে সবুজ প্রযুক্তি উদ্ভাবন করে দেশের কৃষি ও পল্লী উন্নয়নে অনন্য ভূমিকা রেখে চলেছে।

তিনি বলেন, আরডোর-এর নির্বাহী কমিটির ৬৮তম সেশন ঢাকায় আয়োজনের ফলে বাংলাদেশের পল্লী উন্নয়নের বিভিন্ন সমস্যাবলি চিহ্নিত করে তা সমাধানের পথ নিশ্চিত করা সম্ভব হবে।

পরে মন্ত্রী আরডোর এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ আয়োজিত মেলার উদ্বোধন করেন। এ সময় তিনি মেলার বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল ঘুরে দেখেন।



রাইজিংবিডি/ঢাকা ১৯ জানুয়ারি ২০১৭/নঈমুদ্দীন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়