ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আর্থিক খাতের নিরাপত্তায় আসছে নিজস্ব ক্লাউডসেবা

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৭, ৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আর্থিক খাতের নিরাপত্তায় আসছে নিজস্ব ক্লাউডসেবা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশি আর্থিক প্রতিষ্ঠানগুলোর তথ্য নিরাপত্তা নিশ্চিতে স্থানীয়ভাবে ক্লাউড সেবা উন্নয়নের জন্য যৌথভাবে কাজ করছে তথ্যপ্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ ব্যাংক।

তথ্যপ্রযুক্তি বিভাগের জাতীয় তথ্য কেন্দ্র (ডাটা সেন্টার) এর পরিচালক তারিক এম বরকতুল্লাহ বলেন, আন্তর্জাতিক ক্লাউড সেবা প্রতিষ্ঠানগুলো অধিকাংশই যুক্তরাষ্ট্র সরকার নিয়ন্ত্রিত। কোনো দেশের আর্থিক প্রতিষ্ঠানের তথ্যসমূহ নিরাপত্তা প্রদানে আমেরিকার আইন পক্ষপাতদুষ্ট। বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানসমুহের জন্য নিজস্ব ক্লাউড সেবা উন্নয়নে যৌথভাবে কাজ করছে আইসিটি বিভাগ ও বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে খসড়া নীতিমালা তৈরি করা হচ্ছে।

৪ ফেব্রুয়ারি শনিবার, রাজধানীতে চলমান বেসিস সফটএক্সপোতে পাবলিক পলিসি ফর ফিন্যান্সিয়াল সেক্টর শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

সেমিনারে বাংলাদেশ ব্যাংকের তথ্য ব্যবস্থা উন্নয়ন বিভাগের মহাব্যবস্থাপক দেবদুলাল রায় বলেন, সাধারণ সেবা প্রতিষ্ঠানের থেকে আর্থিক প্রতিষ্ঠানের তথ্য নিরাপত্তায় ঝুঁকি বেশি থাকে। তাই বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে কোনো ধরনের আন্তর্জাতিক সেবা নেয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হয়। বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানের জন্য নিজস্ব ক্লাউড সেবা উন্নয়নের প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, আর্থিক সেবার নিরাপত্তায় সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ব্যবহারকারী পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করা। শুধুমাত্র সফটওয়্যার দিয়ে নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব না।

অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্পের উদ্ভাবনী পরামর্শক ফারহাত শেখ বলেন, সরকার সকল আর্থিক সেবাসমূহের মধ্যে সমন্বয়ের মাধ্যমে জনগণের কাছে সহজ সেবা পৌঁছে দিতে কাজ করছে।

মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবিরের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন এবি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক সাজ্জাদ হোসেন ও সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সোহেল আর কে হুসেইন।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সোহেল আর কে হুসেইন বলেন, আগামী ১০-১৫ বছরের মধ্যে শাখাভিত্তিক আর্থিক সেবার পরিধি অনেকাংশে কমে আসবে। শাখার আকার ছোট করার মাধ্যমে প্রাতিষ্ঠানিক ব্যয় সংকোচনের উদ্যোগ ইন্টারনেট ব্যাংকিং ও ভিডিও সেবার মান উন্নয়নে নজর দিবে আর্থিক সেবা প্রতিষ্ঠানগুলো।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়