ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আসামের নাগরিকপঞ্জিতে নেই প্রাক্তন রাষ্ট্রপতির স্বজনদের নাম

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৫, ১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আসামের নাগরিকপঞ্জিতে নেই প্রাক্তন রাষ্ট্রপতির স্বজনদের নাম

আন্তর্জাতিক ডেস্ক : আসামের চূড়ান্ত নাগরিকপঞ্জিতে নাম ওঠেনি ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ফখরুদ্দিন আহমেদের স্বজনদের। তালিকায় ভারতীয় সেনাবাহিনীর প্রাক্তন লেফটেন্যান্ট মোহাম্মদ সানাউল্লাহ এবং রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সৈয়দা আনোয়ারা তৈমুরের নামও ওঠেনি।

ভারতের পঞ্চম রাষ্ট্রপতি ছিলেন ফখরুদ্দিন আহমেদ। ১৯৭৪ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত তিনি এই পদে ছিলেন।গত বছর নাগরিকপঞ্জির দ্বিতীয় খসড়া তালিকাতে ফখরুদ্দিনের ছোট ভাই এহতারামুদ্দিনসহ পরিবারের একাধিক সদস্যের নাম না থাকায় বিতর্ক শুরু হয়েছিল। এহতারামুদ্দিন ও ফখরুদ্দিনের বাবা জালনুল আলি আহমেদ ছিলেন প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক, যিনি সেনাবাহিনী থেকে কর্নেল হিসেবে অবসর নিয়েছিলেন। আসামের প্রথম চিকিৎসক ছিলেন জালনুল আলি।

এনআরসি কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছিল, নাগরিকত্ব প্রমাণে যথাযথ নথিপত্র পেশ করতে হবে। তবে এহতারামুদ্দিনের ছেলে জিয়াউদ্দিন আলি আহমেদ ও তার পরিবারের সদস্যরা যথাযথ নথিপত্র পেশ করলেও চূড়ান্ত তালিকায় নাম আসেনি তাদের।

গত বছর এনআরসি দ্বিতীয় খসড়া তালিকাতে নাম না আসায় লেফটেন্যান্ট (অব) মোহাম্মদ সানাউল্লাহ ও তার পরিবারের সদস্যরা গত মে মাসে গুয়াহাটি হাই কোর্টে আবেদন করেন। পরে আদালত বিষয়টি ফরেনার্স ট্রাইব্যুনালে পাঠায়। অভিযোগ নিস্পত্তি না হওয়ায় চূড়ান্ত নাগরিকপঞ্জিতে তাই নাম আসেনি সানাউল্লাহ ও তার পরিবারের সদস্যদের।

চূড়ান্ত নাগরিকপঞ্জিতে আসামের একমাত্র নারী মুখ্যমন্ত্রী সৈয়দা আনোয়ারা তৈমুরের নামও আসেনি। গত বছরের জুলাইয়ের খসড়া তালিকাতেও তার নাম ছিল না। ওই সময় অস্ট্রেলিয়া প্রবাসী তৈমুর জানিয়েছিলেন, তিনি দেশে ফিরে প্রয়োজনীয় সব প্রক্রিয়া সম্পন্ন করবেন।


রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়