ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আহতদের তালিকা প্রকাশ: নতুন সিদ্ধান্তে যাচ্ছে বাম জোট

সাজেদ রোমেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ৩০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আহতদের তালিকা প্রকাশ: নতুন সিদ্ধান্তে যাচ্ছে বাম জোট

সোমবার কালো পতাকা দিবসে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে পদযাত্রার সময় পুলিশের হামলায় আহতদের তালিকা প্রকাশ করেছে বাম গণতান্ত্রিক জোট। সেইসঙ্গে গণআন্দোলনের মাধ‌্যমে আস্তে আস্তে গণঅভ‌্যুত্থানের সরকারের পতন ঘটানোর ইঙ্গিত দিয়েছে জোটের দলগুলো।

শরিক দলগুলো বিবৃতিতে শান্তিপূর্ণ মিছিলে পুলিশি হামলার তীব্র নিন্দা, হামলাকারী পুলিশ সদস‌্যদের বিচার দাবির পাশাপাশি আহত এবং গ্রেপ্তার নেতা-কর্মীদের নাম প্রকাশ করেছে।

 

সরকার জনবিচ্ছিন্ন বলেই হামলা : বাসদ (মার্কসবাদী)

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হ্য়াদার চৌধুরী বাম গণতান্ত্রিক জোটের ‘কালো দিবস’ পালনের কর্মসূচিতে পুলিশের নৃশংস হামলার প্রতিবাদ জানিয়েছেন। তিনি প্রতিবাদ জানিয়ে বলেন, ‘শান্তিপূর্ণভাবে মিছিল করে নেতৃবৃন্দ কর্মসূচি পালনের কথা বললেও পুলিশ চারদিক থেকে বেধড়ক লাঠিচার্জ করতে থাকে। বিশেষত নৃশংসভাবে মাথায় লাঠি দিয়ে পেটাতে থাকে। এই হামলায় প্রায় অর্ধশতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন। প্রায় ৫-৬ জন নেতা-কর্মীকে গ্রেপ্তার করে নিয়ে যাওয়া হয়েছে। সরকার কতটা জনবিচ্ছিন্ন হলে এই হামলা ও গ্রেপ্তার করাতে পারে, তা এখন দৃশ্যমান। আমি সরকারের এই ফ্যাসিবাদী আক্রমণের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।’

কমরেড মুবিনুল হায়দার চৌধুরী অবিলম্বে গ্রেপ্তার সকল নেতা-কর্মীর নিঃশর্ত মুক্তি এবং একই সাথে হামলার সাথে যুক্ত পুলিশের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।

তিনি জানান, আগামীকাল বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাব চত্বরে বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে এই হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ আহ্বান করা হয়েছে।

 

গণআন্দোলনের পথ ধরে গণঅভ‌্যুত্থান : বাসদ

একইভাবে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বাম গণতান্ত্রিক জোটের মিছিলে পুলিশের হামলায় নেতা-কর্মীদের আহত ও পাঁচজনকে গ্রেপ্তারের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন। ক্ষোভ প্রকাশ করে হামলাকারী পুলিশের শাস্তি এবং গ্রেপ্তারকৃতদের নিঃশর্ত মুক্তি দাবি করে তিনি জোটের আহত ও গ্রেপ্তার কর্মীদের নাম প্রকাশ করেন।

বিবৃতিতে তিনি বলেন, আহতদের মধ্যে রয়েছে গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকী, লিপি, রাবেয়া, সৈকত, উজ্জল, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, সিপিবি’র মনজুর মঈন, হযরত আলী, আরমান, বিথি; বাসদের নাসিরউদ্দিন প্রিন্স, সুস্মিতা মরিয়ম, ছাত্র ফ্রন্টের মুক্তা বাড়ৈ, সুহাইল শুভ, তানজিম সাকিব, আনারুল, সুমাইয়া ইসলাম সোমা, মুন্নী সর্দার, সোহাগী সামিয়া, রাতুল, প্রিয়া; বাসদের (মার্কসবাদী) মাসুদ রানা, সুপ্তি, তমা, রাজীব চৌহান প্রমুখ।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, বর্তমান সরকার যেহেতু জনগণের ভোটে ক্ষমতায় আসেনি। ফলে জনগণের যে কোনো আন্দোলনকে ভয় পায়, তাই বাম গণতান্ত্রিক জোটের শান্তিপূর্ণ মিছিলে ন্যাক্কারজনক হামলা চালিয়েছে।

 

দলীয় প্রধানের ওপর হামলায় ক্ষুব্ধ ওয়ার্কার্স পার্টি

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে আজ এক বিবৃতিতে বাম গণতান্ত্রিক জোটের কালো পতাকা মিছিলে হামলা করে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক কে আহত করার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সেইসঙ্গে বিনা উস্কানীতে শান্তিপূর্ণ মিছিলে হামলাকারী পুলিশ সদস্যদের চিহ্নিত করে শাস্তির দাবি জানানো হয়।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, গত বছর ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের কথা থাকলেও ২৯ ডিসেম্বর রাতের আঁধারে জালিয়াতি করে ভোট ডাকাতির মাধ্যমে বর্তমান সরকার জোর করে ক্ষমতায় বসে আছে। দেশের জনগণ এটা মেনে নিতে পারছে না। বিপ্লবী ওয়ার্কার্স পার্টিসহ বাম গণতান্ত্রিক জোট গত এক বছর ধরেই এই ফ্যাসিবাদের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম করে আসছে। তারই ধারাবাহিকতায় সোমবার কালো দিবস ও কালো পতাকা মিছিলের কর্মসূচি পালনকালে এই হামলা চালানো হয়। এই হামলায় সাইফুল হক, জোনায়েদ সাকিসহ ২৫/২৬ জন নেতাকর্মী আহত হয়েছেন এবং ১৪/১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

 

ভোটে ক্ষমতায় আসেনি বলেই ভয়ে হামলা : কমিউনিস্ট লীগ

বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নাননু বিবৃতিতে বলেছেন,  বিক্ষোভ মিছিলটি মৎস্য ভবনের সামনে পৌঁছালে পুলিশ বাধা দেয় এবং শান্তিপূর্ণ মিছিলে বিনা উসকানীতে হামলা চালিয়ে প্রায় অর্ধশতাধিক নেতা-কর্মীকে গুরুতর আহত করে এবং পাঁচ জনকে গ্রেপ্তার করে।

বিবৃতিতে কমরেড মোশাররফ হোসেন নাননু বলেন, বর্তমান সরকার যেহেতু জনগণের ভোটে ক্ষমতায় আসেনি, ফলে জনগণের যে কোন আন্দোলনকে ভয় পায়, তাই বাম গণতান্ত্রিক জোটের শান্তিপূর্ণ মিছিলে ন্যাক্কারজনক হামলা চালিয়েছে।



ঢাকা/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়