ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ইউএস-বাংলার নতুন গন্তব্য কুয়ালালামপুর

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ২৮ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইউএস-বাংলার নতুন গন্তব্য কুয়ালালামপুর

নিজস্ব প্রতিবেদক : বুধবার থেকে চতুর্থ আন্তর্জাতিক গন্তব্য কুয়ালালামপুরে ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

প্রাথমিকভাবে সপ্তাহে পাঁচ দিন ঢাকা থেকে কুয়ালালামপুর রুটে ফ্লাইট পরিচালিত হবে।

ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা রুটে ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে পরিচালিত হবে। যার মধ্যে আটটি বিজনেস ক্লাস ও ১৫৬টি ইকোনমি ক্লাসের আসন ব্যবস্থা রয়েছে।

ঢাকা-কুয়ালালামপুর রুটে ওয়ান ওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ২০ হাজার ৪৯৯ টাকা এবং রিটার্ন ভাড়া ২৭ হাজার ৯৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে। ভাড়ায় সব ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভুক্ত।

প্রাথমিকভাবে ঢাকা থেকে শুক্র ও শনিবার ব্যতীত প্রতিদিন সপ্তাহে পাঁচটি ফ্লাইট ঢাকা থেকে রাত ৮টায় কুয়ালালামপুরের উদ্দেশে ছেড়ে যাবে এবং কুয়ালালামপুরে স্থানীয় সময় রাত ২টায় পৌঁছাবে। এছাড়া কুয়ালালামপুর থেকে শনি ও রোববার ব্যতীত প্রতিদিন স্থানীয় সময় রাত ৩টায় ঢাকার উদ্দেশে ছেড়ে ভোর ৫টায় ঢাকা পৌঁছাবে।

এছাড়া আগামী ৯ মার্চ থেকে ঢাকা-সিঙ্গাপুর রুটে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা। স্বল্প সময়ের মধ্যে ব্যাংকক, দোহা, গুয়াংজু রুটে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। খুব শিগগির ইউএস-বাংলার বিমানবহরে আরো একটি বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট যুক্ত হতে যাচ্ছে। বর্তমানে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমানবহরে দুটি বোয়িং ৭৩৭-৮০০ এবং তিনটি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট রয়েছে।

বর্তমানে ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা থেকে মাস্কাট, কলকাতা ও কাঠমুন্ডু রুটে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছে। এছাড়া ঢাকা থেকে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, যশোর, সৈয়দপুর, রাজশাহী ও বরিশাল রুটে নিয়মিতভাবে অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা।

গত ২০১৪ সালের ১৭ জুলাই যাত্রা শুরু করে ইউএস-বাংলা এয়ারলাইন্স বর্তমানে প্রতি সপ্তাহে প্রায় ২০০টির অধিক অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করে থাকে। যাত্রা শুরু করার পর  আড়াই বছরে প্রায় ২২ হাজার ফ্লাইট পরিচালনা করেছে, যা বাংলাদেশে বিমান চলাচলের ইতিহাসে একটি রেকর্ড।

ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা রুটে ফ্লাইট শুরুর পূর্বে ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলেন, যাত্রা শুরুর পর থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্সের সঠিক সময়ে ফ্লাইট পরিচালনার রেকর্ড ৯৮ দশমিক ৭ শতাংশ, রয়েছে আন্তর্জাতিক মানের ইন-ফ্লাইট সুবিধা। আমাদের কাছে সব যাত্রীই ভিআইপি। আমরা শুরু করতে যাচ্ছি বাংলাদেশে প্রথমবারের মতো বিমানবন্দরে ওয়েজ আর্নারস ডেস্ক যেখান থেকে যাত্রীদের সকল প্রকার সহযোগিতা প্রদান করা হবে।

তিনি বলেন, বিজনেস ক্লাসের যাত্রীদের জন্য ইউএস-বাংলা এয়ারলাইন্স শুরু করতে যাচ্ছে স্পেশাল সার্ভিস যা, যাত্রীর বাড়ি থেকেই শুরু হবে ফাইভ স্টার সার্ভিস। ইউএস-বাংলা আন্তর্জাতিক ফ্লাইট শুরু করার পর থেকে ১০ মিনিটে যাত্রীদের লাগেজ ডেলিভারি দিচ্ছে যা বাংলাদেশের প্রেক্ষাপটে অভাবনীয়। এ বছরের সেপ্টেম্বর মাসে আরো একটি বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমানবহরে যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

তিনি আরো বলেন, ইতিমধ্যে ইউএস-বাংলা এয়ারলাইন্স বাংলাদেশের একটি সেরা এয়ারলাইন্সের মর্যাদা লাভ করেছে। আশা করছি নিকট ভবিষ্যতে এশিয়ার একটি অন্যতম সেরা এয়ারলাইন্সের মর্যদা লাভ করবে।



রাইজিংবিডি/ঢাকা/২৮ ফেব্রুয়ারি ২০১৭/হাসিবুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়