ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইতিবাচক প্রবণতায় সপ্তাহ পার

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৯, ১৩ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইতিবাচক প্রবণতায় সপ্তাহ পার

অর্থনৈতিক প্রতিবেদক : সূচকের উত্থান ও লেনদেন বৃদ্ধির মাধ্যমে পার হয়েছে পুঁজিবাজারে গত সপ্তাহ।

সমাপ্ত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্য সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন।

সাপ্তাহিক ব্যবধানে ডিএসইতে সার্বিক মূল্য আয় অনুপাতও (পিই রেশিও) বেড়েছে। আগের সপ্তাহের চেয়ে পিই রেশিও বেড়েছে ৩ দশমিক ৪০ শতাংশ।

ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্র এ তথ্য জানিয়েছে।

আলোচ্য সপ্তাহে প্রধান সূচক বেড়েছে ৩ দশমিক ১০ শতাংশ বা ১৬০ দশমিক ৬৩ পয়েন্ট। আর লেনদেন বেড়েছে ১৩ দশমিক ৫৬ শতাংশ।

জানা গেছে, গত সপ্তাহে ৭ হাজার ১৪০ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা এর আগের সপ্তাহে ছিল ৬ হাজার ২৮৭ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ৮৫২ কোটি ৭০ লাখ টাকা বা ১৩ দশমিক ৫৬ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৫ দশমিক ১৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৭০ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে দশমিক ৯০ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ২৪ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ৩ দশমিক ১০ শতাংশ বা ১৬০ দশমিক ৬৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ২ দশমিক ৪৮ শতাংশ বা ৪৬ দশমিক ২৭ পয়েন্ট। অপরদিকে, শরিয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১ দশমিক ৭০ শতাংশ বা ২০ দশমিক ৮১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৪০টি কোম্পানির। আর দর কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির। আর লেনদেন হয়নি একটি কোম্পানির শেয়ার।

চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৪১৭ কোটি ৬২ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে ৩ দশমিক ১৫ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৯০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৯ টির, কমেছে ৬৫টির ও অপরিবর্তিত রয়েছে ৬টির।

এদিকে আলোচ্য সপ্তাহে ডিএসইতে পিই রেশিও অবস্থান করছে ১৫ দশমিক ২১ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর পিই রেশিও ছিল ১৪ দশমিক ৭১ পয়েন্ট। সে হিসেবে সাপ্তাহিক ব্যবধানে পিই রেশিও বেড়েছে ০ দশমিক ৫০ পয়েন্ট বা ৩ দশমিক ৪০ শতাংশ।

বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ১০ দশমিক ০৯ পয়েন্টে, সিমেন্ট খাতের ৩৫ দশমিক ৫২ পয়েন্টে, সিরামিক খাতের ৩০ দশমিক ৯৬ পয়েন্টে, প্রকৌশল খাতের ২১ দশমিক ৮৯ পয়েন্টে, আর্থিক খাতের ২৩ দশমিক ০৯ শতাংশ, খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ২৩ দশমিক ৭৮ পয়েন্টে, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১২ দশমিক ৬১ পয়েন্টে, সাধারণ বিমা খাতে ২১ দশমিক ১৯ পয়েন্টে, তথ্য ও প্রযুক্তি খাতে ৩৫ দশমিক ০২ পয়েন্টে, পাট খাতের পিই রেশিও মাইনাস ৫৩ দশমিক ৬৬ পয়েন্টে, বিবিধ খাতের ২৭ দশমিক ২৬ পয়েন্টে, কাগজ খাতের মাইনাস ৩৬ দশমিক ১৮ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ১৭ দশমিক ৭৮ পয়েন্টে, সেবা ও আবাসন খাতের ১৮ দশমিক ৪১ পয়েন্টে, চামড়া খাতের ১৬ দশমিক ৯৮ পয়েন্টে, টেলিযোগাযোগ খাতে ১৮ পয়েন্টে, বস্ত্র খাতের ১৬ দশমিক ৮০ পয়েন্টে এবং ভ্রমণ ও অবকাশ খাতের ৩৯ দশমিক ০৯ পয়েন্টে অবস্থান করছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জানুয়ারি ২০১৭/আশিক/হাসান/ইভা/এসএন 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়