ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইন্দোনেশিয়ার পাপুয়াতে ব্যাপক বিক্ষোভ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৯, ২১ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইন্দোনেশিয়ার পাপুয়াতে ব্যাপক বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : বৈষম্যের প্রতিবাদে ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশের একাধিক শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বুধবার এসব শহরে বিক্ষোভকারীরা মার্কেটে অগ্নিসংযোগ করেছে এবং বিভিন্ন ভবন লক্ষ্য করে পাথর নিক্ষেপ করেছে।

সিএনএন ইন্দোনেশিয়া জানিয়েছে, ফাকফাক ও ওয়েস্ট পাপুয়া শহরে বিক্ষোভকারীরা একটি মার্কেটের অংশবিশেষ, একটি অফিস ভবনে অগ্নিসংযোগে এবং বিমানবন্দরমুখী সড়কগুলোতে অবরোধ করে। পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে।

স্থানীয় সংবাদমাধ্যমের হিসাবে কয়েক হাজার লোক বিক্ষোভে অংশ নিয়েছে। অবশ্য ইন্দোনেশিয়ার জাতীয় পুলিশের মুখপাত্র দেদি প্রাসেতিও দাবি করেছেন, স্রেফ ৫০ জন লোক অংশ নিয়েছেন এবং মার্কেটের কয়েকটি দোকানে অগ্নিসংযোগ করেছে।

পাপুয়ার প্রতিবেশী শহর তিমিকাতে কয়েক হাজার বিক্ষোভকারী পার্লামেন্ট ভবন, বাড়িঘর, দোকান ও একটি হোটেল লক্ষ্য করে পাথর ছুঁড়েছে।

কয়েক দশক ধরে পাপুয়াতে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চলে আসছে। আন্দোলনকারীরা ইন্দোনেশিয়ার নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে নিপীড়নের অভিযোগ করে আসছে। সম্প্রতি পাপুয়ার শিক্ষার্থীদের বর্ণবাদমূলক গালি দেওয়ায় নতুন করে বিক্ষোভ উস্কে ওঠে। গত সপ্তাহে ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবসে দেশটির জাতীয় পতাকা অবমাননার অভিযোগে ওই শিক্ষার্থীদের গ্রেপ্তার করে পুলিশ সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়।


রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়