ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইরানের জেনারেলকে হত‌্যায় উদ্বিগ্ন বিশ্বনেতারা

সাজেদ রোমেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৬, ৩ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইরানের জেনারেলকে হত‌্যায় উদ্বিগ্ন বিশ্বনেতারা

যুক্তরাষ্ট্রের হামলায় ইরানের কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত‌্যার ঘটনায় বিশ্বব‌্যাপী নানা আলোচনা- সমালোচনা হচ্ছে।

এ হামলায় পৃথিবীকে বিপজ্জনক করবে: ফ্রান্স

ফ্রান্সের ইউরোপ বিষয়ক মন্ত্রী এমেলি ডি মোচালিন জানিয়েছেন, দেশটির প্রধানমন্ত্রী ইমানুয়েল মেক্রোন দ্রুত ওই অঞ্চলের নেতাদের সঙ্গে কথা বলবেন।

তিনি বলেন, এই হামলায় মধ‌্যপ্রাচ‌্যজুড়ে উত্তেজনা বাড়াতে পারে, বিপজ্জনক পরিস্থিতি ছড়াতে পারে বিশ্বজুড়েই। ফ্রান্সের চেষ্টা থাকবে, শান্তির একটা পরিস্থিতি তৈরি করা, স্থীতিশীল রাখা।

সংঘাত বাড়লে কারো লাভ হবে না: ব্রিটেন

সোলাইমান হত‌্যায় যুক্তরাষ্ট্র-ইরানের মধ‌্যে উত্তেজনা বাড়বে বলে মনে করলেও ব্রিটেন উত্তেজনা কমানোর আহ্বান জানিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, ‘লন্ডন সবসময়ই সোলাইমানি ও তার নেতৃত্বাধীন কুদস ফোর্স সব সময় আক্রমণাত্মক হিসেবেই বিবেচনা করে আসছে। তার মৃত‌্যুর পর আমরা সব পক্ষের প্রতি আহ্বান জানাই উত্তেজনা প্রশমনের। কারণ সংঘাত কারোর জন‌্যই লাভজনক হবে না।’

মার্কিন হামলার নিন্দা রাশিয়ার

ইরানের অন‌্যতম মিত্র রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সোলাইমান হত‌্যাকে দায়িত্বহীন পদক্ষেপ হিসেবে আখ‌্যা দিয়ে বলেছে, এতে পুরো অঞ্চলে উদ্বেগ বেড়ে যাবে।

মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, ‘জাতীয় স্বার্থ রক্ষায় অনুগত থেকে সোলাইমান কাজ করে গেছেন। দেশটির জনগণের প্রতি আমরা আন্তরিক সহানুভূতি প্রকাশ করছি।

সংযম রক্ষার আহ্বান চীনের

সোলাইমান হত‌্যার পর চীন সংশ্লিষ্ট সব পক্ষকে, বিশেষ করে যুক্তরাষ্ট্রকে সংযম রক্ষার আহ্বান জানিয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, চীন সব সময়ই আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে শক্তি প্রয়োগের বিরোধী। ওই অঞ্চলে উত্তেজনা বাড়ার শঙ্কা যাতে না বাড়ে সেজন‌্য আমরা সংশ্লিষ্ট সব পক্ষকে, বিশেষ করে যুক্তরাষ্ট্রকে সংযম রক্ষার আহ্বান জানাই।

হামলার নিন্দা খোদ ইরাকের প্রধানমন্ত্রীর

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি জেনারেল সোলাইমান এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল মুহানদিসকে হত‌্যার তীব্র নিন্দা জানিয়েছেন।

তিনি এটাকে ইরাকে মার্কিন সৈন‌্যদের অবস্থানের শর্তের লঙ্ঘন বলে অভিহিত করেন এবং এ বিষয়ে সংসদে বিশেষ অধিবেশন ডেকেছেন।

প্রসঙ্গত, পাশ্চাত‌্য সমর্থনপুষ্ট ইরাকের সরকারকে না জানিয়ে, আগাম তথ‌্য না দিয়ে এই হামলা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ইসরাইলের প্রধানমন্ত্রীর দ্রুত দেশে প্রত‌্যাবর্তন

ইরানের শত্রু এবং মার্কিন মিত্র ইসরাইলের বেঞ্জামিন নেতানিয়াহু গ্রিস সফর তাৎক্ষণিক বাতিল করে দ্রুত দেশে ফিরেছেন। নিরাপত্তার ঝুঁকি নিয়ে দেশটির শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে যোগ দিতেই তিনি ফিরেছেন।

জেরুজালেম পোস্ট জানিয়েছে, সোলাইমান হত‌্যার বিষয়ে প্রধানমন্ত্রী এখনো কোনো মন্তব‌্য করেননি। অন‌্য মন্ত্রীদেরও জনসমক্ষে মন্তব‌্য করতে নিষেধ করা হয়েছে। এছাড়া বিভিন্ন দেশে ইসরাইলের দূতাবাসে সর্বোচ্চ নিরাপত্তা সতর্কতা জারি করেছে। সেনাবাহিনীর এক কর্মকর্তারা জানিয়েছেন, গোলান হাইটে দেশটির রিসোর্ট বন্ধ করে দেয়া হয়েছে সম্ভাব‌্য আক্রমণের শঙ্কায়।

দ্রুতই শোকাচ্ছন্ন হবে ইসরাইল

ইরানের বিপ্লবী গার্ডের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল রমাজান শরীফ বলেছেন, যুক্তরাষ্ট্র ও ইসরাইল কাসেম সোলাইমানিকে হত‌্যার কঠিন জবাব পাবে।

তিনি বলেছেন, আন্তর্জাতিক সমস্ত আইন-কানুন লঙ্ঘন করে ইসরাইলি এবং আমেরিকানরা নিকৃষ্ঠ অপরাধ করেছে। তাদেরকে এই নিশ্চয়তা দেয়া যাচ্ছে যে, তারা কঠিন জবাব পাবে।

তিনি শুক্রবার সকালে টেলিভিশনে আরো বলেন, নিশ্চিতভাবেই আমেরিকান এবং ইহুদিবাদীদের সাময়িক আনন্দ বেশি সময় থাকবে না।

সোলাইমানির মৃত‌্যুর পর ইরানের বিপ্লবী বাহিনী নতুন অধ‌্যায়ের সূচনা করবে।

আমেরিকানরা মধ‌্যপ্রাচ‌্যে বিপদে

মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালক জেমস ক্ল‌্যাপার বলেছেন, ইরান এই ঘটনায় কোন জেনারেল সোলাইমানি হত‌্যায় ইরান কোন কিছু করবে না বলে এমন পথ খোলা নেই। আর তাতে সবচেয়ে বিপদে পড়েছে ওই অঞ্চলের (মধ‌্যপ্রাচ‌্য ) মার্কিন নাগরিকরা।

আমেরিকান নাগরিকদের দ্রুত ইরাক ছাড়ার নির্দেশ

বাগদাতে অবস্থিত মার্কিন দূতাবাস আমেরিকার নাগরিকদের জরুরিভাবে ইরাক ছাড়ার আহ্বান জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে সরকার ও বিরোধীদের প্রতিক্রিয়া

প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে হামলা হলেও যুক্তরাষ্ট্রে এর পক্ষে-বিপক্ষে প্রতিক্রিয়া আসছে। দেশটির স্পিকার নেনসি পেলোসি বলেছেন, বিমান হামলায় কাসেম সোলাইমানিকে হত‌্যা আরো সংঘাত-সংঘর্ষকে উস্কে দেবে।

তিনি বলেন, ‘আমেরিকা বা বিশ্বের সাধ‌্য নেই, উত্তেজনা-সংঘাতের এমন একটা পর্যায়ে যাওয়া যেখান থেকে ফেরার সুযোগ থাকবে না।’

আগামী নির্বাচনে মার্কিন ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থিতাপ্রত‌্যাশী এবং সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেন টুইটারে লিখেছেন, ‘এই হামলার কারণে মধ‌্যপ্রাচ‌্যে আমরা বড় ধরনের সংঘাতে পড়ে যেতে পারি।’

তবে মার্কিন সরকারের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই হত‌্যাকাণ্ডে আনন্দ প্রকাশ করে টুইটারে লিখেছেন, ‘সোলাইমানি হত‌্যায় বাগদাদে নাচানাচি করছে মানুষ। রাস্তায় নাচ-গানের স্বাধীনতা পেয়েছে তারা।’


ঢাকা/সাজেদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়