ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ইরানের বিপ্লব সাম্রাজ্যবাদের স্তম্ভ চূর্ণ করেছে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ইরানের বিপ্লব সাম্রাজ্যবাদের স্তম্ভ চূর্ণ করেছে’

নিজস্ব প্রতিবেদক : ইরানের বিপ্লবের মাধ্যমে সাম্রাজ্যবাদের রাজনীতির স্তম্ভ চূর্ণ হয়েছে বলে মন্তব্য করেছেন বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

শনিবার জাতীয় জাদুঘর মিলনায়তনে ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্র ও জাতীয় জাদুঘর ইরানের ৩৮তম বিপ্লব ও পাঁচ দিনব্যাপী ইরানি চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিশ্বের জাতিসমূহের মাঝে শোষক ও স্বৈরাচারী শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর অনুপ্রেরণা সৃষ্টি হয়েছে। এ চেতনার আলোকে বর্তমানে ল্যাটিন আমেরিকার কিউবা, ভেনিজুয়েলা, বলিভিয়া, ইকুয়েডর, ব্রাজিল, আর্জেন্টিনা ও নিকারাগুয়াসহ অনেক দেশেই উপনিবেশিক ও সাম্রাজ্যবাদবিরোধী সরকার রাষ্ট্র পরিচালনা করছে। এখানেই ইরানের বিপ্লবের সার্থকতা। ইরানের বিপ্লব তাই এখনও প্রাসঙ্গিক ও প্রায়োগিক।

তিনি আরো বলেন, শান্তির ধর্ম ইসলামের সাম্য-মৈত্রী-ভ্রাতৃত্বের বাণী ভুলে গিয়ে বিপথগামী একটি গোষ্ঠী সন্ত্রাস ও জঙ্গিবাদের মাধ্যমে বিশ্বব্যাপী ত্রাস সৃষ্টি করছে, যা প্রকান্তরে মানবতার ধর্ম ইসলামকে কলুষিত করছে। এর বিরুদ্ধে বাংলাদেশ-ইরানসহ মুসলিম উম্মাহকে সজাগ ও সচেতন থেকে এ অপশক্তিকে মোকাবেলা করতে হবে এবং মুসলমানদের মাঝে শিয়া-সুন্নীসহ সব ভ্রাতৃঘাতী বিভেদের রেখা মুছে ফেলতে হবে। এজন্য ইরানি চলচ্চিত্র বেশি বেশি করে দেখতে ও উপলব্ধি করতে হবে।

জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফায়জুল লতিফ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকাস্থ ইরানের রাষ্ট্রদূত  ড. আব্বাস ভায়েজী দেহনভী, চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম, প্রফেসর ইকবাল হোসাইন প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়