ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উচ্চ রক্তচাপ : যেসব খাবার এড়িয়ে চলবেন

শাহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩১, ৩১ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উচ্চ রক্তচাপ : যেসব খাবার এড়িয়ে চলবেন

প্রতীকী ছবি

শাহিদুল ইসলাম : উচ্চ রক্তচাপ বর্তমান সময়ে খুব কমন একটা স্বাস্থ্য সমস্যা। উচ্চ রক্তচাপ প্রধানত অনিয়মিত জীবনধারার কারণে হয়ে থাকে। অ্যালকোহল, মানসিক চাপ, বিরতিহীন কাজ, অস্বাস্থ্যকর খাবার এবং ব্যায়ামের অভাব উচ্চ রক্তচাপের প্রধান কারণ।

আপনার যদি উচ্চ রক্তচাপ নির্ণয় হয়ে থাকে তাহলে তা নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন কারণ উচ্চ রক্তচাপ দীর্ঘস্থায়ী এবং কার্ডিওভাসকুলার রোগের প্রবণতা বাড়িয়ে তোলে। উচ্চ রক্তচাপে আক্রান্ত মানুষের ওষুধ সেবনের পাশাপাশি কিছু খাবার এড়িয়ে চলা উচিত। যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলোজি বিভাগের অধ্যাপক মার্থা গুলাটি কিছু খাবার এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছেন।

প্রক্রিয়াজাত মাংস
প্রক্রিয়াজাত মাংসে সোডিয়ামের মাত্রা বেশি থাকে, যা আপনার রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। তাই খাদ্যে এই ধরনের প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন।

মুরগির মাংস
সংরক্ষণ করা মুরগির মাংসে অতিরিক্ত পরিমাণে লবণ যোগ করা হয়। এছাড়া জীবিত মুরগির শরীরে প্রচুর পরিমাণে স্যাল্যাইনের পানি ঢোকানো হয় যার ফলে মুরগি সতেজ দেখায়। এই মুরগি যখন রান্না করে বা গ্রিল করে খাওয়া হয় তখন শরীরে অতিরিক্ত লবণ প্রবেশ করে, যা উচ্চ রক্তচাপ রোগীদের জন্য ক্ষতিকর।

পিৎজা
আমরা সবাই জানি পিৎজা শরীরে মেদ বাড়াতে সাহায্য করে কিন্তু আমরা অনেকেই জানিনা যে, পিৎজা হার্টের জন্যও ক্ষতিকর। এক স্লাইস পিৎজাতে প্রায় ৭০০ মিলিগ্রাম সোডিয়াম থাকে, যা সহজেই রক্তচাপকে আরো বাড়িয়ে দিতে পারে।

স্যুপ
অনেকেই মনে করেন স্যুপ স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু ১ বাটি স্যুপে প্রায় ১ হাজার মিলিগ্রাম সোডিয়াম থাকে। ফলে উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভুক্তভোগীদের স্যুপ এড়িয়ে চলা উচিত।

আচার
লম্বা সময় ধরে সংরক্ষণের জন্য আচারে লবণ সংযোজন করা হয়, যা আচারে বাড়তি সোডিয়াম যোগ করে। আপনি যদি উচ্চ রক্তচাপে ভোগেন, তাহলে খাদ্য তালিকা থেকে আচার বাদ দিয়ে দিন।

সালাদ ড্রেসিং
সালাদে ব্যবহার করা ‘ড্রেসিং’ সালাদকে সুস্বাদু করে তোলে৷ বোতলজাত ড্রেসিংয়ে প্রচুর পরিমাণে সোডিয়াম, অলিভ অয়েল ও ভিনেগার যোগ করা হয়। যা উচ্চ রক্তচাপের ব্যক্তিদের শারীরিক ঝুঁকি বাড়ায়।

রেস্টুরেন্টের খাবার
রেস্টুরেন্টের খাবারে স্বাদ বাড়ানোর জন্য প্রচুর পরিমাণে টেস্টিং সল্ট ব্যবহার করা হয়ে থাকে। টেস্টিং সল্ট খাবারের স্বাদ বাড়িয়ে খাবার সস্বাদু করলেও খাবারের পুষ্টিমান কমিয়ে ফেলে। ডা. গুলাটি বলেন, আপনি টাকা দিয়ে রেস্টুরেন্ট থেকে এমন খাবার কিনছেন যা আপনার উচ্চ রক্তচাপের অন্যতম কারণ। তাই রেস্টুরেন্টের খাবার এড়িয়ে চলা উচিত।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ মার্চ ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়