ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ঊর্ধ্বতনদের জুতাও পালিশ করতে হয় ভারতীয় সেনাদের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ১৫ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঊর্ধ্বতনদের জুতাও পালিশ করতে হয় ভারতীয় সেনাদের

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের কনস্টেবল তেজবাহাদুর যাদব এবং রিজার্ভ পুলিশ ফোর্সের সদস্য জওয়ান জিৎ সিংহের অভিযোগের ভিডিও নিয়ে বিতর্ক এখনো থামেনি। এর মধ্যেই দেশটির এক সেনা সদস্য প্রকাশ করেছে এমনই একটি ভিডিও। শুক্রবার পোস্ট করা একটি ভিডিওতে এক সেনা সদস্য অভিযোগ করেছেন, ঊর্ধ্বতনদের জুতা পালিশ থেকে শুরু করে কাপড় ধোয়ার মতো ব্যক্তিগত বা পারিবারিক কাজ তাদের দিয়ে দিনের পর দিন করানো হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি অনলাইন জানিয়েছে, দেরাদুনের ৪২ ইনফ্যান্ট্রি ব্রিগেডের ল্যান্স নায়েক যজ্ঞপ্রতাপ সিংহ ইউটিউবে পোস্ট করা ভিডিওতে অভিযোগ করেছেন, তিনি সেনাকর্তাদের শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার।

ভিডিওতে তাকে বলতে দেখা যায়, ‘রোজ সকালে উঠে মেমসাহেবের কুকুরদের ঘুরতে নিয়ে যেতে হয়। সাহেব, মেমসাহেবদের জুতা পালিশ করতে হয়, তাদের জামাকাপড় নোংরা হয়ে গেলে আমাদের দিয়ে পরিষ্কার করানো হয়। সেনাকর্তারা এভাবেই অধস্তনদের হেনস্থা করেন। সাড়ে পনেরো বছর ধরে সেনাবাহিনীতে এই প্রথাই চলতে দেখছি। প্রতিবাদ করেছি। কোনো লাভ হয়নি। উল্টো তাদের কাছ থেকে মিথ্যা অভিযোগে ফাঁসানোর হুমকি পেয়েছি।’

গত জুনে প্রতিরক্ষা মন্ত্রণালয়, রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে এই নির্যাতনের কথা জানিয়েছিলেন যজ্ঞপ্রতাপ। তারপর নাকি প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জবাবদিহি চেয়ে উপরতলার কাছে একটি চিঠিও আসে। অভিযোগ খতিয়ে দেখে দ্রুত প্রতিবেদন পাঠাতে বলা হয়েছিল। কিন্তু তাতে হিতে বিপরীত হয়। অত্যাচারের মাত্রা দ্বিগুণ হয়ে যায়। এতটাই অত্যাচার করা হত যে অন্য কেউ হলে নাকি আত্মহত্যা করতেন বলে জানান প্রতাপ।

এই সেনাসদস্য জানান, শুধুমাত্র উর্দির মান রাখতে তিনি এতোদিন এ নিয়ে উচ্চবাচ্য করেননি।

এদিকে, রোববার সেনাপ্রধান জেনারেল রাওয়াত বলেছেন, সেনাবাহিনীর ঊর্ধ্বতনদের কাছে অভিযোগ না করে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে যারা তাদের দুঃখের কথা জানাচ্ছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এর মাধ্যমে সেনাবাহিনী ও সেনাসদস্যদের নৈতিকতা নিয়ে প্রশ্ন উঠছে বলেও দাবি করেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়