ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

উয়েফা বর্ষসেরা ফুটবলার ডাইক, গড়লেন ইতিহাস

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:০৬, ৩০ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উয়েফা বর্ষসেরা ফুটবলার ডাইক, গড়লেন ইতিহাস

ক্রীড়া ডেস্ক: প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছিলেন লিভারপুলের ভার্জিল ভন ডাইক।   প্রথম সুযোগেই করলেন বাজিমাত, গড়লেন ইতিহাস।

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে হারিয়ে উয়েফা বর্ষসেরা ফুটবলের পুরস্কার জিতলেন ডাইক।  বৃহস্পতিবার চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠানে ইউরোপের সেরা খেলোয়াড় ডাইকের নাম ঘোষণা করা হয়।  এ পুরস্কার জিতে ইতিহাস গড়েছেন ২৮ বছর বয়সী এ খেলোয়াড়।   

২০১১ সালে এই পুরস্কার চালুর পর ডাইক প্রথম ডিফেন্ডার হিসেবে জিতলেন শ্রেষ্ঠত্বের মুকুট। সর্বোচ্চ তিনবার এ পুরস্কার জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো।  মেসির শোকেসে এ পুরস্কার গেছে দুবার।  এছাড়া ২০১২ সালে আন্দ্রেস ইনিয়েস্তা, ২০১৩ সালে ফ্রাঙ্ক রিবেরি এবং ২০১৮ সালে লুকা মড্রিচ এ পুরস্কার পেয়েছিলেন।

বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতার পাশাপাশি ডাইক বর্ষসেরা ডিফেন্ডারের পুরস্কার পেয়েছেন। সবশেষ দুই আসরে এ পুরস্কার জিতেছিলেন রিয়াল মাদ্রিদের অধিনায়ক সার্জিও রামোস।

লিভারপুলের হয়ে গত মৌসুমে কোনো ম্যাচ মিস করেননি ডাইক। ৩৭ ম্যাচে দলের হয়ে কেবল ৩৫ মিনিট মাঠের বাইরে ছিলেন লিভারপুলের এ ডিফেন্ডার। রক্ষণে অসাধারণ পারফরম্যান্সে লিভারপুলের জালে হতে যাওয়া ২০টি গোলের প্রচেষ্টা নষ্ট করে দেন তিনি। দারুণ দক্ষতায় রক্ষণ সামলানোর পাশাপাশি অলরেডসদের হয়ে ৪টি গোল করেছেন বেলজিয়ান এ তারকা।

লিভারপুলকে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতাতে বড় ভূমিকা রেখেছিলেন ভন ডাইক।  ভালো পারফরম্যান্সের পুরস্কার হিসেবে প্রিমিয়ার লিগের প্লেয়ার অব দ্য সিজন ও প্লেয়ার্স প্লেয়ার অব দ্য সিজনের পুরস্কার পেয়েছিলেন। এবার পেলেন ইউরোপের শ্রেষ্ঠত্বের মুকুট।

চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরোপা লিগে অংশগ্রহণ করা ক্লাবগুলোর ৮০ জন কোচ এবং ইউরোপীয়ান স্পোর্টস মিডিয়ার ৫৫ জন সাংবাদিকের ভোটে উয়েফা বর্ষসেরা ফুটবলার নির্বাচন করা হয়।  সংক্ষিপ্ত তালিকা থেকে ভোট নেওয়া হয়।  খেলোয়াড়দের নামের পাশে পাঁচ, তিন এবং এক পয়েন্ট করে দেন তারা।  ডেইলি মেইল বলছে, ডাইক মেসি ও রোনালদোর থেকে তিনগুণ বেশি পয়েন্ট পেয়ে এবারের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন।

রাইজিংবিডি/ঢাকা/৩০ আগস্ট ২০১৯/ইয়াসিন/নাসিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়