ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এ মাসে উপবৃত্তি পৌঁছে যাবে এক কোটি মায়ের ‘নগদ’ অ্যাকাউন্টে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৯, ১৩ এপ্রিল ২০২১   আপডেট: ১২:৪১, ১৩ এপ্রিল ২০২১
এ মাসে উপবৃত্তি পৌঁছে যাবে এক কোটি মায়ের ‘নগদ’ অ্যাকাউন্টে

ফাইল ছবি

ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর মাধ্যমে চলতি মাসে উপবৃত্তির টাকা পৌঁছে যাবে। এপ্রিল মাসে শিক্ষার্থীদের জানুয়ারি থেকে মার্চ মাসের উপবৃত্তিসহ ২০২১ সালের শিক্ষা উপকরণ কেনার ভাতা দেওয়া হবে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) এ বিষয়ে জানতে চাইলে সরকারের উপবৃত্তি প্রদান প্রকল্পের (তৃতীয় পর্যায়) পরিচালক অতিরিক্ত সচিব ইউসুফ আলী বলেন, জানুয়ারি থেকে শুরু করে মার্চ পর্যন্ত টাকা পাঠানো হয়েছে। এপ্রিলের মধ্যে প্রায় ১ কোটি মায়ের হাতে নগদের মাধ্যমে এ টাকা পৌঁছে যাবে।

জানা গেছে, করোনার মধ্যে প্রাথমিকের উপবৃত্তি বিতরণের এই প্রকল্প বন্ধ ছিল প্রায় এক বছর। পরে গত ডিসেম্বরে ‘নগদ’-এর সঙ্গে চুক্তি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। চুক্তির তিন মাসের মধ্যে প্রায় দেড় কোটি শিক্ষার্থী ও তাদের মায়ের তথ্যসহ ডেটাবেজ তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে প্রাথমিকের উপবৃত্তি বিতরণে ‘নগদ’-এর সঙ্গে চুক্তি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।  গত কয়েক বছর ধরে আরেক মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘শিওর ক্যাশ’ এর মাধ্যমে উপবৃত্তির টাকা বিতরণ করত সরকার।  এতে প্রতি হাজার টাকার উপবৃত্তি বিতরণে সাড়ে ২১ টাকা সার্ভিস চার্জ এবং ক্যাশ-আউট চার্জ লাগত। এখন সব মিলিয়ে নগদে প্রতি হাজারে সরকারের লাগছে ৭ টাকা।

ইয়ামিন/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়