ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এক লাখ চারাগাছ বিতরণ করবে গুডলাক স্টেশনারি

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫২, ১১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক লাখ চারাগাছ বিতরণ করবে গুডলাক স্টেশনারি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে এক লাখ চারাগাছ বিতরণ করবে গুডলাক স্টেশনারি।

এ কর্মসূচির আওতায় ৪০টি স্কুলের আঙিনায় বাগান তৈরি ও চারাগাছ বিতরণ করা হবে।

‘সবুজ ঢাকা’ এর আয়োজনে এ কর্মসূচির তত্ত্বাবধানে থাকছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। নগরবাসীর মধ্যে সচেতনতা বাড়ানোর কর্মসূচির অংশ হিসেবে ভবিষ্যৎ প্রজন্মকে উদ্বুদ্ধ করতে 'সবুজ ঢাকা' ও প্রাণ-আরএফএল এর যৌথ উদ্যোগে আগামী ১৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ৪০টি স্কুলে এ ক্যাম্পেইন।

বুধবার বেলা ১টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে গুডলাক স্টেশনারির ব্রান্ড ম্যানেজার ফাহিম হোসেন বলেন, ‘আগামী ১৫ জানুয়ারি সকাল ১১টায় মনিপুর উচ্চ বিদ্যালয়ে গুড লাক গ্রিন ঢাকা ক্যাম্পেইনের কার্যক্রমের উদ্বোধন করবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।’

আয়োজকরা বলেন, নগরমুখী মানুষের চাপ সামলাতে শহর ঢাকায় প্রতিনিয়ত পাল্লা দিয়ে বাড়ছে আবাসন, যাননাহন; আর কমছে খোলা জায়গা, গাছ। ১৫ মিলিয়ন বসবাসকারীরর জন্য নিবন্ধিত যানবাহনের সংখ্যাই ১০ লক্ষাধিক। শুধু যানবাহন থেকে নির্গত কার্বন ডাই অক্সাইডের পরিমাণই বছরে ২২ হাজার পাউন্ড। এ ছাড়া কলকারখানা-আবাসিক তো রয়েছেই। এর পরিমাণ যা দাঁড়িয়েছে, তা  ভয়াবহ। নাসার গবেষণায় প্রমাণিত হয়েছে যে, বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের আধিক্যই তাপমাত্রা বৃদ্ধির প্রধান কারণ।

আর এসব কারণে নগরবাসীর মধ্যে সচেতনতা বাড়ানোর কর্মসূচির অংশ হিসেবে ভবিষ্যৎ প্রজন্মকে উদ্বুদ্ধ করতে সবুজ ঢাকা ও প্রাণ-আরএফএলের যৌথ উদ্যোগে আগামী ১৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ৪০টি স্কুলে ক্যাম্পেইন।

তারা বলেন, এই ক্যাম্পইনের আওতায় আমরা প্রতিটি স্কুলে স্থায়ী ফলের বাগান করে দেওয়ার পাশাপাশি সকল শিক্ষার্থীদের মাঝে ফুল ও ফলের চারা বিতরণ করব। ছাত্র-ছাত্রীদের বৃক্ষরোপনে জোরালো ভূমিকা রাখার  জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণও প্রদান করব। আমরা আশা করব, আমাদের এ ক্যাম্পেইনের সঙ্গে ছাত্রছাত্রীদের পাশাপাশি তাদের অভিভাবকবৃন্দও সম্পৃক্ত হবেন। মূলত বৈশ্বিক উষতা ও জলবায়ু পরিবর্তনের ফলে যে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের সম্মুখীন আমরা প্রতিনিয়ত হচ্ছি, তারই সঠিক প্রতিরোধের জন্য আমরা ঢাকাবাসীকে কার্যক্রমে সম্পৃক্ত করতে যাচ্ছি।

‘ঢাকা বাঁচুক সবুজে, তবেই তো আমরা বাঁচব ঢাকাতে' এই স্লোগান নিয়ে শুরু হওয়া স্কুল ক্যাম্পেইনের মধ্যে আছে- ১৫ জানুয়ারি সকাল ১১টায় মনিপুর উচ্চ বিদ্যালয়, ১৬ তারিখ রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ, ১৮ তারিখ বিএএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজ, ২১ তারিখ ধানমন্ডি গভর্মেন্ট বয়েজ হাই স্কুল, ২২ তারিখ সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ২৪ তারিখ শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়, ২৬ তারিখ শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ২৮ তারিখ ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ৩০ তারিখ মোহাম্মদপুর প্রিপারেটরি গার্লস স্কুল অ্যান্ড কলেজ ও ৩১ তারিখ কল্যাণপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে ক্যাম্পেইন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ডা. তারিক বিন ইউসুফ, সবুজ ঢাকার চেয়ারম্যান রুপাই ইসলাম, ডিরেক্টর অফ প্রোগ্রাম গোলাম মোস্তফা রাজ, গুডলাক স্টেশিনারির ব্র্যান্ড ম্যানেজার ফাহিম হোসেন প্রমুখ।

 

 

ইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৭/হাসিবুল/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়