ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘এখন একূল-ওকূল দুকূলই হারাইলাম’

প্রকাশিত: ১২:১৮, ১৩ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘এখন একূল-ওকূল দুকূলই হারাইলাম’

‘সব সখিরে পার করিতে নেব আনা আনা’, ‘তুমি ডুব দিও না’, ‘পৃথিবীর যত সুখ’সহ অসংখ্য জনপ্রিয় গানের কোরিওগ্রাফার সাইফুল ইসলাম। বাংলাদেশ ও কলকাতার প্রায় চার শ’ সিনেমার কোরিওগ্রাফি করেছেন তিনি। চলচ্চিত্রের কাজ অনেকটা কমে যাওয়ায় এখন অলস সময় পার করছেন তিনি।

এদিকে চলচ্চিত্র নৃত্যপরিচালক সমিতির সহ-সভাপতির দায়িত্ব থেকে সরে গিয়ে শিল্পী সমিতির নির্বাচনে অংশ নিতে চেয়েছিলেন। কিন্তু শিল্পী সমিতির নির্বাচনে প্রার্থী বাছাইয়ে তার প্রার্থীতা বাতিল হয়। শেষ পর্যন্ত ‍দু-কূলই হারিয়েছেন বলে জানিয়েছেন এই নৃত্য পরিচালক।

শিল্পী সমিতির সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন সাইফুল। নির্বাচন কমিশনারের বাছাইয়ে তার প্রার্থীতা বাতিল করা হয়। কারণ হিসেবে দেখানো হয়—শিল্পী সমিতির গঠনতন্ত্র অনুয়ায়ী চলচ্চিত্রের কোনো সংগঠনের কার্যনির্বাহী পরিষদের দায়িত্ব পালন করা অবস্থায় অন্য কোনো সংগঠনের নির্বাচনে অংশ নিতে পারবেন না। দায়িত্বে থাকা পদ থেকে পদত্যাগ করেই চলচ্চিত্রের অন্য সংগঠনের নির্বাচনে অংশ নিতে পারবেন। সাইফুল ইসলাম চলচ্চিত্র নৃত্য পরিচালক সমিতির সহ-সভাপতির পদে থাকায় শিল্পী সমিতির নির্বাচনে তার প্রার্থীতা বাতিল করা হয়।

এ বিষয়ে সাইফুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, ‘শিল্পী সমিতির নির্বাচনে অংশ নেওয়ার জন্য চলচ্চিত্র নৃত্য পরিচালক সমিতির সদস্য পদ থেকে পদত্যাগ করেছি। নৃত্য পরিচালক সমিতি আমার পদত্যাগপত্র রিসিভ করে। যা চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন কমিশনারকে দেখানো হয়। কিন্তু তারা এটা গ্রহণ করেনি। তারা নৃত্য পরিচালক সমিতি থেকে প্রত্যায়ন পত্র চেয়েছিল। কিন্তু প্রত্যায়নপত্র দেয়ার সময় তখন ছিল না। তাই তা দেওয়া সম্ভব হয়নি। তারপর আমার প্রার্থীতা বাতিল করা হয়। একদিকে নৃত্য পরিচালক সমিতির সহ-সভাপতির পদও বাতিল হলো, অন্যদিকে শিল্পী সমিতির প্রার্থীতাও বাতিল হলো। এখন একূল-ওকূল দুকূলই হারাইলাম।’

আগামী ২৫ অক্টোবর অনুষ্ঠিত হবে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বি-বার্ষিক নির্বাচন। ২১টি পদের বিপরীতে ২৬টি ফরম জমা পড়েছিল। যাচাই-বাছাইয়ের পর প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশনার। সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে সাইফুল ইসলামের প্রার্থীতা বাতিল হওয়ায় এ পদে জ্যাকি আলমগীর বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন।


ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়