ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

এডিস মশা নির্মূলের স্থায়ী পরিকল্পনা জানতে চান হাইকোর্ট

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ২০ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এডিস মশা নির্মূলের স্থায়ী পরিকল্পনা জানতে চান হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক : এডিস মশা নির্মূল ও ডেঙ্গু নিয়ন্ত্রণে  সরকারের স্থায়ী পরিকল্পনার বিষয়ে জানতে চেয়েছেন হাইকোর্ট।

মশা নিধনের চলমান অভিযানে কোন ওয়ার্ডে কতজন কর্মী দায়িত্ব পালন করছেন, তারা কখন যাচ্ছেন এবং কী কাজ করছেন তা বিস্তারিত জানাতে বলেছেন আদালত। এছাড়া, হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর পরিসংখ্যানও জানাতে বলা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ এসব নির্দেশ দেন।

আদালতে শুনানিকালে ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান বলেন, মশা নিধনে বিভিন্ন সচেতনামূলক পদক্ষেপ নেয়া হয়েছে। অতিরিক্ত জনবল নিয়োগে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। নতুন অষুধ এনে ব্যবহার করা হচ্ছে।

অন্যদিকে, দক্ষিণ সিটি করপোরেশনের আইনজীবী সাঈদ আহমেদ রাজা  বলেন, ১১ আগস্ট থেকে নতুন ওষুধ ছিটানো শুরু হয়েছে। আজ থেকে আরো একটি ওষুধ ম্যালাথিওন ছিটানো শুরু হবে।

উত্তর সিটি করপোরেশনের আইনজীবী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সারা দেশে ৬ শতাংশ রোগী কমেছে।

আদালত বলেন, সারা দেশে তো ওষুধ দেয়া হচ্ছে না। কমছে, সেটা পরিবেশের জন্য। ওষুধে কাজ হচ্ছে কি না সেটা খোঁজ নিলেই বলা যাবে। আমরা দেখব, রোগী কমছে কি না।

এ সময় উত্তর সিটি করপোরেশনের আইনজীবী বলেন, রোগী কমছে। তার মানে ওষুধে কাজ হচ্ছে। আর কর্মীরা কাজে ফাঁকি দিচ্ছে কি না, সেটা তদারকির জন্য ট্র্যাকিং সিম দেয়া হয়েছে তাদেরকে।

তিনি বলেন, এত ব্যাপক সংক্রমণ তো আগে কখনো হয়নি। এবারই হলো। তখন আদালত বলেন, কেন হলো, এটা তদন্ত করা দরকার। উত্তর সিটির আইনজীবী বলেন, ৪০ হাজার লিটার ওষুধ এসেছে। আরো ৪০ হাজার লিটার আসবে। ৫৪টি ওয়ার্ডকে পাঁচটি জোনে ভাগ করে মনিটর করা হচ্ছে। আদালত বলেন, কলকাতাসহ অন্যান্য শহরে সারা বছর কাজ চলে। আপনারা সারা বছরের জন্য কী পরিকল্পনা নেবেন, সেটা জানান।

পরে আদালত এই মামলার পরবর্তী শুনানির জন্য আগামী সোমবার নির্ধারণ করেন।

 

রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৯/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ