ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এডিসবিরোধী যুদ্ধে ডিএনসিসি যা পেল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ২৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এডিসবিরোধী যুদ্ধে ডিএনসিসি যা পেল

ডেঙ্গু মশা নির্মূলে ঢাকা উত্তর সিটি করপোরেশন এ পর্যন্ত যেসব স্থাপনা ও বাসায় অভিযান চালিয়েছে, তার অর্ধেকই এডিস প্রজনন বা বংশ বিস্তারের উপযোগী।

গত ১৫ সেপ্টেম্বর থেকে উত্তর সিটি করপোরেশন দ্বিতীয় দফা অভিযান শুরু করে। এর আগেও নিজেদের এলাকায় অভিযান পরিচালনা করে সিটি করপোরেশন।

সিটি করপোরেশন থেকে জানানো হয়েছে, গত ১০ দিনে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ১ লাখ ১ হাজার ৯২৫টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে কেবল ২৬৬টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। তবে এর মধ‌্যে ৬০ হাজার ২৪৭টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তারের উপযোগী স্থান ও জমে থাকা পানি পাওয়া গেছে। অবশ‌্য ওইসব বাড়ি ও স্থাপনার এমন অংশে ‘লার্ভিসাইড’ ওষুধ ছিটানো হয়েছে।

এদিকে মঙ্গলবার সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা ও মশক নিধনকর্মীরা অভিযানের দশম দিনে ৩৬টি ওয়ার্ডে ১০ হাজার ৮৩৯টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ১৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পায়। এছাড়া ৬ হাজার ১২৭টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তারের উপযোগী স্থান ও জমে থাকা পানি পাওয়া যায়।

সিটি করপোরেশনের গণসংযোগ বিভাগ থেকে জানানো হয়েছে, অভিযানকালে মাটির পাত্র, ফুলের টব, পানির ট্যাংকের নিচের অংশ, ড্রাম, চিপ্সের প্যাকেট, পরিত্যক্ত পানির হাউজ, কলসি, পরিত্যক্ত বেসিন, কমোড ও টয়লেটের ফ্লাশ, বালতি, টায়ার, খাবারের প্লাস্টিক-প্যাকেট, লিফটের নিচের অংশ, নির্মাণাধীন ভবন, ডোবা, পলিথিন, ডাবের খোসা, নিচু জায়গা, ছোট পাত্র, নারিকেলের মালা, পানির ড্রাম, মাটির হাড়ি, প্লাস্টিকের পাত্র, বাড়ির ছাদ, দুই বাড়ির মধ্যবর্তী স্থান, ওয়াসার মিটার, গ্যারেজ ইত্যাদি জায়গায় এডিস মশার লার্ভা এবং এডিস মশা বংশবিস্তারের উপযোগী পরিবেশ পাওয়া যায়।

 

ঢাকা/নূর/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়