ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

এফ আর টাওয়ার দুর্নীতি মামলায় তাসভীরের জামিন

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ১৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এফ আর টাওয়ার দুর্নীতি মামলায় তাসভীরের জামিন

নিজস্ব প্রতিবেদক : বনানীর এফ আর টাওয়ারে দুর্নীতি মামলায় গ্রেপ্তার বিএনপি নেতা ও কাসেম ড্রাইসেল ব্যাটারীর ব্যবস্থাপনা পরিচালক তাসভীর উল ইসলামের জামিন মঞ্জুর করেছেন আদালত।

সোমবার ঢাকার সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ এ আদেশ দেন।

এর আগে আসামিকে গত রোববার বেলা ৩টার দিকে রাজধানীর বনানীস্থ কাসেম ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের অফিস থেকে গ্রেপ্তার করা হয়। পরের দিন সোমবার দুপুরে তাকে কারাগারে পাঠানোর আবেদন করে আদালতে হাজির করেন দুদকের উপ পরিচালক মো. আবু বকর সিদ্দিক।

আবেদনে বলা হয়, এফআর টাওয়ার নামীয় ভবনের ১৯ থেকে ২৩ তলা পর্যন্ত নির্মাণে রাজউকের স্ট্রেট শাখার কোন ছাড়পত্র নেয়া হয়নি। এমনকি ফি প্রদান ও নকশা অনুমোদন করা হয়নি। গ্রেপ্তারকৃত আসামি তাসভীর অবৈধভবে নির্মিত ২০ থেকে ২২ তলা অফিস স্পেস ক্রয়ের জন্য ২০০৫ সালের ১৩ মার্চ রূপায়ন হাউজিংয়ের সাথে চুক্তি করেন। যার চুক্তিমূল্য ছিল ৬ কোটি ৬৪ লাখ ৯৯ হাজার টাকা। অবৈধভাবে নির্মিত ওই স্পেস ক্রয়ের জন্য সে ভুয়া ও জাল নকশা দাখিল করে ২০১৬ সালের ১৮ জানুয়ারি জিএসপি ফাইন্যান্স কোম্পানির কাছ থেকে ৩ কোটি ৬০ লাখ টাকা ঋণ গ্রহণ করেন। চলতি বছর ২৮ মার্চ ভবনটিতে আগুন লাগলে ২৫ জন নিহত হয় এবং ৭৩ জন মানুষ মারাত্মকভাবে আহত হয়। যাদের অনেকেই চীরতরে পঙ্গুত্ব বরণ করেন। মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে আসামিকে জেল হাজতে আটক রাখা প্রয়োজন।

আসামি পক্ষে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সাবেক পাবলিক প্রসিকিউটর এহেসানুল হক সমাজী জামিনের আবেদন করেন। শুনানিতে তিনি বলেন, মামলায় ২০ জন আসামি। তাসভীর উল ইসলাম  ৩ নং আসামি। মামলার ২ নং আসামি রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান ওরফে মুকুলের বিরুদ্ধে এজাহারে সুনির্দিষ্ট অভিযোগ থাকার পরও গত ৮ আগস্ট হাইকোর্ট তাকে জামিন দিয়েছেন। তাসভীর উল ইসলামের বিরুদ্ধে ঋণ গ্রহণের বিষয়ে অভিযোগ আছে। আসামি অসুস্থ। এমতাবস্থায় আমি তার জামিনের আবেদন করছি।

অন্যদিকে দুদকের পক্ষে প্রসিকিউটর মোশারফ হোসেন কাজল ও মাহমুদ হোসেন জাহাঙ্গীর জামিনের বিরোধীতা করেন।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত ২০ হাজার টাকার মুচলেকায় ২৯ আগস্ট পর্যন্ত জামিনের আদেশ দেন।

এর আগে এ মামলায় গত ২৯ জুলাই রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সহকারী পরিচালক (নিরীক্ষা ও বাজেট) মো. সদরুল আলম গ্রেপ্তার হন। পরদিন তাকে কারাগারে পাঠায় একই আদালত।

অন্যদিকে একই ঘটনায় দায়ের হওয়া অগ্নিকান্ডে নিহতদের মামলায় তাসভির উল ইসলাম (৬৬) গত ৩০ মার্চ আটক হন। ৩১ মার্চ ৭ দিনের রিমান্ড হয়। পরবর্তীতে গত ১১ এপ্রিল তিনি সিএমএম আদালত থেকে জামিন পান। একই মামলায় একই দিন জমির মালিক প্রকৌশলী এস এম এইচ আই ফারুকও গ্রেপ্তার হন। তিনি এক মাস ৫ দিন কারাভোগের পর গত ৬ মে জামিন পান। আর রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান ওরফে মুকুল গত ২৩ জুন আত্মনমর্পণ করে জামিন লাভ করেন।


রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৯/মামুন খান/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়