ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এফবিসিসিআই নির্বাচনের ভোট গ্রহণ চলছে

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০১, ১৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এফবিসিসিআই নির্বাচনের ভোট গ্রহণ চলছে

অর্থনৈতিক প্রতিবেদক : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২০১৭-১৯ মেয়াদকালের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

রোববার রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৫টা পর্যন্ত।

এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফবিসিসিআই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। গত ২৯ জুন এফবিসিসিআই বোর্ড সভায় নির্বাচন বোর্ড ও আপিল বোর্ড গঠন করা হয়।

নির্বাচন বোর্ডের প্রধান করা হয় সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফকে। আর নির্বাচনে আপিল বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) প্রাক্তন সভাপতি জাহাঙ্গীর আল আমিন।

নির্বাচনে সভাপতি পদে প্রতদ্বন্দ্বিতা করছেন বর্তমান প্রথম সহসভাপতি ও তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর প্রাক্তন সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন ও প্রাক্তন প্রথম সহসভাপতি জসিম উদ্দিন।

এফবিসিসিআই বাংলাদেশের এলাকাভিত্তিক চেম্বার ও পণ্যভিত্তিক অ্যাসোসিয়েশনগুলোর ফেডারেশন। এফবিসিসিআইএর ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ২৪টি পদ আসবে চেম্বার ও অ্যাসোসিয়েশনগুলো থেকে। দেশের ৮২টি চেম্বার ও ৩৮৫টি পণ্যভিত্তিক অ্যাসোসিয়েশনের সাধারণ পরিষদের সদস্যরা ভোট দিয়ে ৩৬ জনকে পরিচালক নির্বাচিত করবেন। পরবর্তীতে ৬০ জন পরিচালক এফবিসিসিআই সভাপতি, প্রথম সহসভাপতি ও সহসভাপতি নির্বাচন করবেন।

এফবিসিসিআই নির্বাচন বিধি অনুযায়ী, দুই বছর মেয়াদী পরিচালনা পর্ষদে চেম্বার ও অ‌্যাসোসিয়েশন গ্রুপ থেকে পালাক্রমে সভাপতি এবং প্রথম সহসভাপতি নির্বাচিত হয়ে থাকে।

সে অনুযায়ী, এবারের নির্বাচনে এসোসিয়েশন গ্রুপ থেকে সভাপতি এবং চেম্বার গ্রুপ থেকে প্রথম সহসভাপতি নির্বাচিত হবে।

বর্তমান কমিটিতে আবদুল মাতলুব আহমাদ চেম্বার গ্রুপ থেকে সভাপতি এবং শফিউল ইসলাম মহিউদ্দিন অ‌্যাসোসিয়েশন গ্রুপ থেকে সহসভাপতি নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন। ২০১৫ সালের ২৩ মে এফবিসিসিআইয়ের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩১ মে আবদুল মাতলুব আহমাদের নেতৃত্বাধীন বর্তমান কমিটি দায়িত্ব নেয়।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ মে ২০১৭/নাসির/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়