ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এবার ভারতের হাতে ৩ পাকিস্তানি সেনা নিহত

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৮, ২৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার ভারতের হাতে ৩ পাকিস্তানি সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক : শনিবার পাকিস্তানি সেনাদের গুলিতে এক মেজরসহ চার ভারতীয় সেনা নিহত হওয়ার তিন দিনের মাথায় সোমবার রাতে জম্মু ও কাশ্মীরে দুই দেশের মধ্যকার নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে ভারতীয় সেনারা পাকিস্তানের তিন সেনাকে হত্যা করলেন।

ভারতের এনডিটিভি অনলাইন জানিয়েছে, সেনাবাহিনী এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। খবরে বলা হয়েছে, ভারতীয় সেনাবাহিনীর ১০ সদস্যের একটি দল, সম্ভবত তারা সেনাবাহিনীর বিশেষ ইউনিটের সদস্য, জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণরেখার পুঞ্চ সেক্টর অতিক্রম করে পাকিস্তানের অধিকৃত কাশ্মীরে (পিওকে) ঢুকে তিন সেনাকে হত্যা করে। এর আগে শনিবার পাকিস্তান সেনাবাহিনীর বর্ডার অ্যাকশন টিম রাজৌরি সেক্টরে হামলা চালিয়ে চার ভারতীয় সেনাকে হত্যা করেন। এ ঘটনার সমুচিত জবাব দেওয়ার হুমকি দিয়েছিল ভারত। এর তিন দিনের মাথায় হত্যা করা হলো পাকিস্তানের তিন সেনাকে।

সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, ওই এলাকায় মোতায়েন একজন ভারতীয় আর্মি কমান্ডারের অধীনে পরিচালিত ‘লোকালাইজড ট্যাক্টিক্যাল লেভেল অপারেশন’ ছিল সোমবার রাতের এ ঘটনা। তবে একে সার্জিক্যাল অপারেশন (সীমান্ত অতিক্রম করে নির্দিষ্ট পোস্টে হামলা) বলে বর্ণনা করেনি সূত্রগুলো।

সুনির্দিষ্ট উদ্দেশ পূরণে ‘নির্দিষ্ট লক্ষ্যবস্তু’-তে এ অভিযান পরিচালনা করা হয়েছে বলে এনডিটিভিকে জানিয়েছে সূত্রগুলো। গতরাতের অভিযানের সময় ভারতের কোনো সেনা আহত হননি। তবে অভিযানের বিস্তারিত বিষয় সম্পর্কে এখনো পরিষ্কার কিছু জানা যায়নি। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এই অভিযানে পাকিস্তানের আরেক সেনা আহত হয়েছেন। 

কয়েকটি সূত্র এনডিটিভিকে বলেছে, ভারতীয় সেনাদের ওপর হামলা চালালে কোনো সন্দেহ নেই যে, তার জবাব দেওয়া হবে- পাকিস্তানকে এই বার্তা দিতে সোমবার রাতের অভিযান পারিচালনা করা হয়ে থাকতে পারে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, একই দিন জম্মু ও কাশ্মীরে পুলওয়ামা জেলার সামবুরা এলাকায় একটি বাড়িতে সন্ত্রাসী গোষ্ঠী জাইশ-ই-মোহাম্মদের (জেইএম) দুই সদস্যকে ঘিরে ফেলে ভারতীয় পুলিশ। সন্ত্রাসীরা সেখানে আত্মগোপন করে ছিলেন।

পুলিশের অভিযানে জেইএমের ওয়ান্টেড সন্ত্রাসী নুর মোহাম্মদ তানত্রাই নিহত হন। ২০১৫ সালে প্যারোলো মুক্তি পেয়ে ফেরার হন তিনি। এ বছরের প্রথম দিকে শ্রীনগর বিমানবন্দরে হামলার হোতা ছিলেন তানত্রাই।

২০১৭ সালে জম্মু ও কাশ্মীরে দুই দেশের নিয়ন্ত্রণরেখা ও আন্তর্জাতিক সীমান্তে ৮৮১ বার যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটেছে, যাতে প্রাণ হারিয়েছে ৩৪ জন। কর্মকর্তাদের তথ্যানুযায়ী, ১০ ডিসেম্বর পর্যন্ত নিয়ন্ত্রণরেখায় পাকিস্তান ৭৭১ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে এবং নভেম্বর মাস পর্যন্ত আন্তর্জাতিক সীমান্তে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে ১১০ বার। এসব ঘটনায় সেনাবাহিনীর ১৪ জন, ১২ জন বেসামরিক লোক ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর চার সদস্য নিহত হয়েছেন।

জম্মু ও কাশ্মীরে আন্তর্জাতিক সীমান্তের লাইন অব কন্ট্রোল (নিয়ন্ত্রণরেখা) ও অ্যাকচুয়াল গ্রাউন্ড পজিশন লাইনে যুদ্ধবিরতির চুক্তি কার্যকর হয় ২০০৩ সালে। পাকিস্তানের সঙ্গে ভারতের ৩ হাজার ৩২৩ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে, যার মধ্যে জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখার দৈর্ঘ ৭৪০ কিলোমিটার।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ডিসেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়