ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এসডিজি বাস্তবায়ন : বাংলাদেশের উল্লেখযোগ্য উপাত্ত ঘাটতি

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৮, ২৭ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এসডিজি বাস্তবায়ন : বাংলাদেশের উল্লেখযোগ্য উপাত্ত ঘাটতি

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) ও এর লক্ষ্যমাত্রা বাস্তবায়ন কার্যক্রম পরিবীক্ষণ ও মূল্যায়নে উল্লেখযোগ্য পরিমাণ উপাত্ত ঘাটতির সম্মুখীন হচ্ছে।

জাতিসংঘ কর্তৃক গৃহীত টেকসই উন্নয়ন সূচকের মাত্র এক-তৃতীয়াংশের উপাত্ত বর্তমানে বাংলাদেশে রয়েছে এবং অবশিষ্ট দুই-তৃতীয়াংশ উপাত্ত আংশিকভাবে বিদ্যমান বা অনুপস্থিত। 

বৃহস্পতিবার দুপুরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ কর্তৃক প্রকাশিত 'টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে উপাত্ত ঘাটতি বিশ্লেষণ : বাংলাদেশ পরিপ্রেক্ষিত' শীর্ষক এক নীতি গবেষণায় এ চিত্র উঠে এসেছে।

এসডিজির ১৭টি বৈশ্বিক অভীষ্টের অধীনে ১৬৯টি লক্ষ্যমাত্রা অর্জনের কার্যক্রম পর্যবেক্ষণ করা হয় ২৩০টি সূচকের মাধ্যমে। বাংলাদেশে অবশ্য ২৪০টি সূচক দিয়ে মূল্যায়ন করা হয়েছে। বিশ্লেষণ করে দেখা গেছে, বাংলাদেশ এখন বর্তমানে ৭০টি সূচকের উপাত্ত বিদ্যমান এবং ১০৮টি সূচকের উপাত্ত আংশিকভাবে পাওয়া যাচ্ছে। অবশিষ্ট ৬৩টি সূচকের উপাত্ত একেবারেই নেই।

আজ 'টেকসই উন্নয়ন অভীষ্ট (এসজিডি) বাস্তবায়নে উপাত্ত ঘাটতি বিশ্লেষণ : বাংলাদেশ পরিপ্রেক্ষিত', 'ব্যাংকিং অ্যাটলাস' ও 'হাওরাঞ্চলের পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন' শীর্ষক তিনটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ।

মুস্তফা কামাল বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ৪০ ফুট বাঁধ কেন, হিমালয়ের মতো বাঁধ দিলেও হাওরকে রক্ষা করা যাবে না। তাই চিন্তা করতে হবে হাওরকে কীভাবে বশীভূত করা যায়। এক্ষেত্রে দেশি এবং আন্তর্জাতিক সহযোগিতা নিয়ে মাস্টার প্ল্যান করতে হবে।

তিনি বলেন, ‘আমাদের একটি জায়গায় হাত-পা বাঁধা আর তা হচ্ছে জলবায়ু পরিবর্তন। যদিও আমরা এই জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নই।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, ‘পুরো হাওরাঞ্চলের জন্য সমন্বিত পরিকল্পনার প্রয়োজন। হাওরের সম্পদ খাতে সঠিক ব্যবহার করে সবাই সমান সুবিধা ভোগ করতে পারে সেজন্য সমন্বিত পরিকল্পনার সঙ্গে হাওরাঞ্চলের মানুষদের সম্পৃক্ত করতে হবে।’

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সচিব ড. শামসুল আলম, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৭ এপ্রিল ২০১৭/হাসিবুল/উজ্জল/সাইফুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়